,

1

রাশিয়ায় গণহারে ভ্যাকসিন দেওয়ার নির্দেশ পুতিনের

হাওর বার্তা ডেস্কঃ আগামী সপ্তাহ থেকেই রাশিয়াজুড়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার পুতিন এমন নির্দেশ দিয়েছেন।

জানা গেছে, নিজেদের তৈরি স্পুটনিক-৫ ভ্যাকসিনের দুই মিলিয়ন ডোজ কয়েক দিনের মধ্যেই তৈরি করবে রাশিয়া। প্রেসিডেন্ট পুতিন জানিয়েছিলেন স্পুটনি-৫ ৯২ শতাংশ কার্যকরী ভ্যাকসিন প্রমাণিত হয়েছে।

গণহারে ভ্যাকসিন দেওয়া প্রসঙ্গে রাশিয়ার ডেপুটি প্রাইম মিনিস্টার টাটিয়ানা গোলিকোভা পুতিন বলেন বলেন, আসুন আমরা এই বিষয়ে একমত হই। আগামী সপ্তাহ থেকে আপনি গণহারে ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু করবেন।

এর আগে গোলিকোভা জানিয়ে ছিলেন ডিসেম্বর মাসেই রাশিয়ায় মাস ভ্যাকসিনেশন শুরু হবে। বুধবার রাশিয়ায় নতুন করে ২৩,৩৪৫ জন করোনা আক্রান্ত হয়েছেন রাশিয়ায়। ইতিমধ্যেই লকডাউনের নিষেধাজ্ঞা রাশিয়ার বিভিন্ন এলাকায় জারি করা হয়েছে, যাতে রাশিয়ায় করোনার সেকেন্ড ওয়েভ ছড়িয়ে না পড়ে।

রুশ প্রশাসন জানিয়েছে, তাদের তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক-৫ আন্তর্জাতিক বাজারে অনেক সস্তায় মিলবে। এছাড়াও এই টিকা করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৯২ শতাংশ কার্যকরী ভূমিকা পালন করবে বলে জানানো হয়েছে।

এই বিষয়ে স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরিকারী প্রতিষ্ঠান ‘গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের’ টুইটার পেজ থেকে একটি টুইট বার্তায় দাবি করে বলা হয়েছে যে, রাশিয়ানদের জন্য এই ভ্যাকসিন সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও আন্তর্জাতিক বাজারে এই ভ্যাকসিনের দুটি ডোজের দাম ১০ ডলারেরও কম হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর