ফিলিস্তিনকে সমর্থন ভারতের

হাওর বার্তা ডেস্কঃ ফিলিস্তিনির স্বাধীনতার প্রতি সমর্থন জানিয়েছে ভারত। এ ব্যাপারে পূর্ণ সমর্থন রয়েছে মোদি সরকারের। ফিলিস্তিনি ন্যাশনাল কাউন্সিল ১৯৮৮ সালের ১৫ নভেম্বর একতরফা স্বাধীনতা ঘোষণা করে বিবৃতি দেয়। এ’টিই তাদের স্বাধীনতা ঘোষণার দিন। সেই উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন ফিলিস্তিনবাসী এবং সরকারি নেতৃত্বকে।

টুইট বার্তায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সে দেশের শান্তি সমৃদ্ধি এবং রাষ্ট্র গঠনের লক্ষ্যের প্রতি আমাদের বরাবরই সমর্থন রয়েছে।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে রামাল্লা সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। তার আগে ভারত সফরে এসেছিলেন সে দেশের প্রেসিডেন্ট। ১৯৪৮ সালে প্যালেস্তাইন রাষ্ট্রের দাবিকে কামান-বন্দুকে দাবিয়ে ইসরেল একতরফা ভাবে নিজেকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার পর থেকেই ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতি দেখিয়ে এসেছে ভারত।

রাষ্ট্র না হওয়া সত্ত্বেও, ১৯৭৪ সালে ফিলিস্তিন জোট নিরপেক্ষ দেশগুলোর সংগঠনের সদস্য হতে পেরেছিল মূলত ভারতের জোরালো সমর্থনেই। তারপরে ১৯৮৮ সালে যখন পিএলও নেতা ইয়াসির আরাফাতের নেতৃত্বে ৭০০ কিলোমিটার দীর্ঘ গাজা ও পশ্চিমতীরকে দখলমুক্ত করার জন্য ইসরাইলের বিরুদ্ধে প্রথম বার ‘ইন্তিফাদা’ শুরু হল, তাকে পুরোদস্তুর সমর্থন করে গিয়েছে ভারত। ওই সময় দিল্লিতে আরাফাতকে সাদর অভ্যর্থনা জানান তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর