আফগান ভূখণ্ড ব্যবহার ইসলামাবাদের দাবি প্রত্যাখ্যান কাবুলের

হাওর বার্তা ডেস্কঃ আফগান ভূখণ্ড ব্যবহার করে পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার দাবি প্রত্যাখ্যান করেছে আফগানিস্তান। ইসলামাবাদের দাবি, আফগান ভূখণ্ড ব্যবহার করে ভারত পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসীদের মদদ দিচ্ছে। এ দাবি প্রত্যাখ্যান করে কাবুল বলেছে, আফগানিস্তানের কোনো ভূখণ্ড ব্যবহার করে ‘ধ্বংসাত্মক কর্মকাণ্ড’ পরিচালনা করতে দেয়া হচ্ছে না। খবর রয়টার্স, আলজাজিরা ও আনাদোলুর।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, যে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিয়েছে কাবুল। আফগানিস্তানের ভূখণ্ড ব্যবহার করে অন্য কোনো দেশে ধ্বংসাত্মক কর্মকাণ্ড পরিচালনার কোনো সুযোগ নেই। শনিবার যৌথ সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এবং সেদেশের সেনা মুখপাত্র মেজর জেনারেল বাবর ইখতেখার অভিযোগ করে বলেন, আফগান ভূখণ্ড ব্যবহার করে ভারত পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে।

এ অভিযোগ অস্বীকার করে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ অভিযোগ তারা প্রত্যাখ্যান করছে। পেশোয়ার কৃষি বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী হামলার সঙ্গে বিচ্ছিন্নতাবাদী উপজাতীয় নেতা মালিক মোহাম্মদের জড়িত থাকারও কোনো প্রমাণ নেই। বিবৃতিতে আরও বলা হয়, পাকিস্তানি সেনাবাহিনীর দাবিও তারা জোরালোভাবে প্রত্যাখ্যান করছে। এতে বলা হয়, আফগান সরকার ও জনগণ সবচেয়ে বেশি সন্ত্রাসবাদের শিকার হয়েছে। এ কারণে যে কোনো ধরনের সন্ত্রাসবাদ মোকাবেলায় বিশ্ববাসীর সঙ্গে একাত্ম হয়ে আফগানিস্তান কাজ করছে। পাকিস্তানসহ অন্যসব দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতায় এ অঞ্চলের সন্ত্রাস দমনে তারা কাজ করছে।

পাকিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ডে ভারতের জড়িত থাকার অভিযোগও প্রত্যাখ্যান করেছে নয়াদিল্লি। নয়াদিল্লির এক বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের অভিযোগের কোনো সত্যতা নেই এবং এটি বানোয়াট ও কাল্পনিক। বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক সম্প্রদায় পাকিস্তানের কৌশল সম্পর্কে অবগত এবং পাকিস্তানই সন্ত্রাসবাদের মদদদাতা এটা প্রমাণিত। ভারতের পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, ভারতের বিরুদ্ধে পাকিস্তানের অপপ্রচার চালানোর আরেকটি ব্যর্থ চেষ্টা এটি। তিনি বলেন, ভারতের অভ্যন্তরে সন্ত্রাসীদের অনুপ্রবেশে পাকিস্তানের সেনারা সব সময় সহায়তা দিয়ে আসছে।

ইসলামাবাদে শনিবার এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, সন্ত্রাসবাদে মদদদাতার প্রমাণ জাতিসংঘে দেয়া হবে। এ সময় তিনি ভারতের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে পাকিস্তানি সামরিক বাহিনীর মুখপাত্রের পাশাপাশি কুরেশি আরও বলেন, আমরা এখন পাকিস্তানে সন্ত্রাসবাদে ভারতের প্রত্যক্ষ রাষ্ট্রীয় মদদের অকাট্য প্রমাণ বিশ্বের দরবারে উপস্থাপন করতে চলেছি। যে মদদের কারণে নিরীহ পাকিস্তানিদের জীবন গেছে। তিনি বলেন, জাতিসংঘ এবং অন্য আন্তর্জাতিক সংস্থাকে একগাদা প্রমাণ দেয়া হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর