বাড়িতেই তৈরি করুন রেস্তোরাঁর স্বাদের চিকেন পিৎজা

হাওর বার্তা ডেস্কঃ বিকেলের নাস্তা কিংবা বন্ধুদের সঙ্গে ডিনারে পিৎজা খাওয়া হয় প্রায়ই। তবে সবসময় রেস্তোরাঁয় গিয়ে খাওয়ার সময় হয় না। আবার স্বাস্থ্যের দিকে নজর দিতে গিয়ে বাদ পড়েছে রেস্তোরাঁয় যাওয়াও।

তাই তো স্বাস্থ্যকর উপায়ে বাড়িতেই তৈরি করে নিতে পারবেন চিকেন পিৎজা। তাও রেস্তোরাঁর স্বাদ অক্ষুণ্ণ রেখেই। তাহলে চলুন জেনে নেয়া যাক কীভাবে খুব সহজে এই চিকেন পিৎজা তৈরি করে নিতে পারবেন। রইল সহজ ও সঠিক রেসিপিটি-

উপকরণ: পিৎজার ডো তৈরির জন্য যা যা লাগবে-

ময়দা আধা কাপ,সঙ্গে আরো ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ, লবণ ১/৪ চা চামচ, চিনি আধা চা চামচ, টকদই ১/৪ কাপ, তেল এক টেবিল চামচ।

চিকেন মেরিনেট করার জন্য যা যা লাগবে-

মুরগির মাংস আধা কাপ, আদা বাটা ১/৪ চা চামচ, রসুন বাটা  ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া  ১/৪ চা চামচ, জিরার গুঁড়া ১/৪ চা চামচ, ধনে গুঁড়া ১/৪ চা চামচ, লবণ স্বাদমতো, চিলি ফ্লেকস ১/৪ চা চামচ, ওরিগেনো ১/৪ চা চামচ।

পিৎজা হোয়াইট সস তৈরির করতে লাগবে-

মাখন ২ টেবিল চামচ, ময়দা এক টেবিল চামচ, তরল দুধ এক কাপ, পেঁয়াজ অর্ধেকটা, তেজপাতা ১টি, লবঙ্গ ২টি, সাদা গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ, চিলি ফ্লেকস ১/৪ চা চামচ, ওরিগেনো ১/৪ চা চামচ ও লবণ ১/৪ চা চামচ।
পিৎজা টপিংয়ের জন্য লাগবে-

পিৎজা সস ৩ থেকে ৪ টেবিল চামচ, হোয়াইট সস ৩-৪ টেবিল চামচ, চিকেন, সবুজ ক্যাপসিকাম, লাল ক্যাপসিকাম, পেঁয়াজের টুকরো, ওরিগেনো ১/৪ চা চামচ, চিলি ফ্লেকস ১/৪ চা চামচ, ব্ল্যাক অলিভ।

প্রণালী: পিৎজার ডো তৈরির জন্য শুকনা উপকরণগুলো মিশিয়ে নিন। এর পর টকদই ও তেল মিশিয়ে নরম ডো বানিয়ে নিন। একটি পাতলা সুতি কাপড় দিয়ে ঢেকে রাখুন এক ঘণ্টার জন্য। এর মধ্যে মাংসের প্রিপারেশনটি করে নিন। এই ফাঁকে মুরগির বুকের মাংস ছোট টুকরা করে কেটে মেরিনেট করার সব উপকরণ দিয়ে মেখে রেখে দিন আধা ঘণ্টার জন্য।

পিৎজা হোয়াইট সস তৈরির জন্য মিডিয়াম আঁচে মাখন গলিয়ে নিন। ময়দা দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন যেন জমাট বেঁধে না যায়। রঙ বদলে গেলে তরল দুধ দিয়ে দিন। বলক চলে এলে বাকি উপকরণ দিয়ে জ্বাল করুন। কয়েক মিনিট পর পেঁয়াজ, তেজপাতা ও লবঙ্গ উঠিয়ে নিন।

প্যানে তেল গরম করে মসলা মেখে রাখা মাংসের টুকরা দিয়ে ৫ থেকে ৭ মিনিট ভাজুন। বাদামি রঙ হয়ে গেলে নামিয়ে নিন। হয়ে গেল পিৎজার টপিং। এক সাইডে রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য।

এবার চুলায় একটি মোটা তলযুক্ত পাত্র বসিয়ে এক কাপ লবণ দিয়ে দিন। লবণ ছড়িয়ে দিয়ে একটি স্ট্যান্ড বসিয়ে নিন ওপরে। পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঢাকনায় ছিদ্র থাকলে সেটি বন্ধ করে দেবেন। মিডিয়াম আঁচে ১০ মিনিট গরম করুন।

ডোয়ের ওপর সামান্য ময়দা ছিটিয়ে মোটা করে রুটি বেলে নিন। একটি ছড়ানো ওভেন ট্রেতে রুটি বিছিয়ে আঙুলের সাহায্যে বর্ডারের অংশ চেপে খানিকটা গর্ত করে নিন। ওপরে ভালো করে তেল ব্রাশ করুন। পিৎজা সস, হোয়াইট সস ছড়িয়ে মাংসের টুকরা দিয়ে দিন।

বাকি সব টপিং দিয়ে সাজিয়ে প্রি হিটে থাকা পাত্রে বসিয়ে ঢেকে দিন। ২০ থেকে ২২ মিনিট মিডিয়াম বা উচ্চতাপে রাখুন চুলায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর