১০১ ডিগ্রি তাপমাত্রা হলে সচিবালয়ের ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না

হাওর বার্তা ডেস্কঃ অবশেষে বাংলাদেশ সচিবালয়ে আসা ভিজিটরদের থার্মাল স্ক্যানারে পরীক্ষার মাধ্যমে প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস শনাক্ত করার কাজ শুরু হয়েছে। দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা ১০১ ডিগ্রি হলেই সচিবালয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

সোমবার (১৬ মার্চ) সকাল থেকে এ স্ক্যান কার্যক্রম শুরু হয়েছে। বেলা ১১টা থেকে বেলা বিকেল পর্যন্ত কয়েকবার গেটে গিয়ে দেখা গেছে। যখনই কোনো দর্শনার্থী প্রবেশ করতে যাচ্ছে তখনই তাকে থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষা করা হচ্ছে।

সচিবালয় গেইটে কর্মরত সচিবালয়স্থ ক্লিনিকের নার্সিং কর্মকর্তারা বলেন, আমরা রোববার (১৫ মার্চ) বেলা সাড়ে ১১টা থেকে থার্মাল স্ক্যানারের সাহায্যে দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে প্রবেশ করতে দিচ্ছি। রোববার আমরা প্রায় দেড় হাজার দর্শনার্থীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করেছি। আজ কেবিনেট বৈঠক থাকায় দর্শনার্থী কম থাকায় সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত দেড় থেকে দুইশ’ জনের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হয়েছে।

তারা বলেন, আমরা শুধু দর্শনার্থীদের পরীক্ষা করছি। সচিবালয়ে নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদের পরীক্ষা করছি না। সাধারণত ১০১ ডিগ্রি ও এর ওপরের তাপমাত্রা হলে সচিবালয়ের ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এর নিচে সবাইকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, সচিবালয়স্থ ক্লিনিক থেকে গেটে রোববার এ হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। হেল্পডেস্কে একজন চিকিৎসক, দু’জন নার্স ও একজন স্যানেটাইজার ইন্সপেক্টর প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দায়িত্ব পালন করছি।

সচিবালয়ে এক সাংবাদিক বলেন , বাংলাদেশ সচিবালয়ে ঢোকার সময় হঠাৎ করে আমাকে থামিয়ে কপালে একটি মেশিন দিয়ে একটু ধরে বলে আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক আপনি যেতে পারেন। দেশের প্রাণকেন্দ্র সচিবালয়ে প্রথম থেকেই এ উদ্যোগ নেওয়া প্রয়োজন ছিল। দেরিতে হলেও করোনা ভাইরাস শনাক্তকরণের প্রাথমিক এ উদ্যোগ নেওয়ায় আমি বেশ খুশি।

এদিকে সোমবার সকালে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ৪৮ ঘণ্টায় নতুন দশজন রোগী শনাক্ত হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর