শিক্ষার্থীপ্রতি ব্যয়ও তলানিতে কম শিক্ষক

হাওর বার্তা ডেস্কঃ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ৪৫ তম বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষার্থীর অনুপাতে সবথেকে কম শিক্ষক রয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি)। শিক্ষার্থী প্রতি বার্ষিক ব্যয়ের পরিমাণও একেবারে তলানিতে।

২০১৮ সালের ওই বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ে ১০ হাজার ৩৫৯ জন শিক্ষার্থীর জন্য শিক্ষক রয়েছেন মাত্র ২৫৮ জন। তাদের মধ্যে অনুপস্থিত ২২ জন। শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতে দেখা যায়, ৪০ জনের অধিক শিক্ষার্থীর জন্য রয়েছেন মাত্র একজন শিক্ষক।

এদিকে বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী প্রতি খরচ করা হয়েছে মাত্র ২৯ হাজার ৪০৮ টাকা। যা যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে খুবই কম এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বনিম্ন। শিক্ষার্থী প্রতি খরচের দিক থেকে ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৪ তম। এর থেকেও কম খরচ হয়েছে ছয়টি বিশ্ববিদ্যালয়ে। সেগুলো হলো- জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

খোঁজ নিয়ে জানা যায়, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১২ হাজারের অধিক থাকলেও শিক্ষকের সংখ্যা মাত্র ২৬৫ জন। এর মধ্যে ভারপ্রাপ্ত উপাচার্য ছাড়া আর কোনো স্থায়ী অধ্যাপক নেই। উপাচার্য ছাড়া বিভিন্ন বিভাগে এই মুহূর্তে চারজন চুক্তিভিত্তিক অধ্যাপক রয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর