দিল্লিতে জড়ো হয়েছে বিক্ষোভকারীরা

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে পুলিশের বাধা উপেক্ষা করেই দিল্লির জামা মসজিদের কাছে জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা। শুক্রবার দুপুরে  ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদ এই বিক্ষোভের নেতৃত্ব দেন।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, জামা মসজিদ থেকে জন্তরমন্তর পর্যন্ত বিক্ষোভ র‌্যালির অনুমতি চেয়েছিলেন চন্দ্রশেখর আজাদ। তবে তাকে অনুমতি দেয়নি পুলিশ। এরপরও সমর্থকদের নিয়ে জামা মসজিদের সামনে হাজির হন চন্দ্রশেখর। মসজিদের কয়েক কদম দূরে দাঁড়িয়েই বিক্ষোভকারীরা ‘জয় ভীম’ স্লোগান দেয়। আজাদ বিক্ষোভকারীদের সামনে তার দাবিনামা পড়ে শোনান। এরপর তিনি মসজিদের ভেতরে চলে যান। বিক্ষোভকারীরা মসজিদের আঙ্গিনার ভেতরে ও সড়কের ওপর ছড়িয়ে-ছিটেয়ে অবস্থান নেয়। লালকেল্লা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে এক সপ্তাহ ধরেই ফুঁসছে ভারত। পুলিশের গুলিতে বৃহস্পতিবার লখনউয়ে এক জন এবং ম্যাঙ্গালুরুতে  দুজন প্রাণ হারান। বিক্ষোভের জেরে এ বার উত্তরপ্রদেশ ও  কর্নাটকের একাধিক জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে দুই রাজ্যের একাধিক এলাকা। উত্তরপ্রদেশের সর্বত্র এখনও ১৪৪ ধারা জারি রয়েছে। রোববার রাত পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে ম্যাঙ্গালুরুতে।

আনন্দবাজার জানিয়েছে, দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাসভবনের বাইরে বিক্ষোভ দেখানোয় মহিলা কংগ্রেসের বেশ কয়েক জন সদস্যকে আটক করা হয়েছে। উত্তর-পূর্ব দিল্লির ১২টি থানা এলাকায় নিষেধাজ্ঞা জারি হয়েছে।  আইন-শৃঙ্খলার দিকে নজর রাখতে ড্রোন নামানো হয়েছে। চাওরি বাজার, লালকেল্লা ও জামা মসজিদ, এই তিনটি মেট্রোর গেট বন্ধ রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর