তিন সিটিতে ১৫০ বর্জ্যবাহী যান দেবে জাইকা: জাপানি রাষ্ট্রদূত

হাওর বার্তা ডেস্কঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ খাতে জাপানি সহায়তা বৃদ্ধি আহ্বান জানিয়েছেন।

রবিবার বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত নাউকি ইতো সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে গেলে তিনি এ আহ্বান জানান।

এ সময় রাষ্ট্রদূত আগামী ডিসেম্বরে জাইকার পক্ষ থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চউক) ১৫০ টি বর্জ্যবাহী যান দেওয়া হবে বলে জানান।

মন্ত্রী জাপানি রাষ্ট্রদূতকে বলেন, ‘বাংলাদেশে পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ এখনো বড় চ্যালেঞ্জ। এ ব্যাপারে বাংলাদেশ সরকার জাপানি প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগাতে আগ্রহী।’

রাষ্ট্রদূত নাউকি ইতো বাংলাদেশের প্রশংসা করে বলেন, ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ বিশ্বে একটি মডেল। বাংলাদেশের পরিবেশগত উন্নয়নে এবং শিল্পায়নে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে। সেই সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।’

এ সময় নাউকি জাপানি প্রযুক্তি ও প্রক্রিয়া দেখার জন্য মন্ত্রীকে তার দেশে সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ গ্রহণ করে মন্ত্রী জানান, তিনি ডিসেম্বরের প্রথম সপ্তাহে জাপান সফর করবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর