সঙ্গী এখন ছাতা

হাওর বার্তা ডেস্কঃ প্রকৃতিতে এই রোদ এই বৃষ্টি খেলা চলছে। এমন দিনে বন্ধুর মতো প্রিয় হয়ে ওঠে ছাতা। ছাতা ছাড়া যেন একটি দিনও চলে না। বাহারি রকমের ছাতা রয়েছে বাজারে দেশি ছাতার পাশাপাশি বিদেশি ছাতার চাহিদাও রয়েছে।

বাজারে লম্বা ডাঁটওয়ালা (ছোট করে ভাঁজ করা যায় না), দুই ফোল্ডিং, তিন ফোল্ডিং-এর ছাতা পাওয়া যায়। আকৃতিতে ছোট, সহজে বহনযোগ্য ও নানা রঙের সম্ভার থাকায় ফোল্ডিং ছাতার জনপ্রিয়তা বেশি। এছাড়া ম্যানুয়াল ছাতা ( হাত দিয়ে খুলতে ও বন্ধ করতে হবে) ও সুইচযুক্ত ছাতা ( সুইচ দিয়ে খুলবে, কিন্তু হাতে টেনে বন্ধ করতে হবে। সুইচ দিয়ে খুলবে এবং বন্ধ হবে এমন ছাতাও আছে)- দুই ধরনের ছাতা বাজারে পাওয়া যায়। শিশু ও বয়স্কদের জন্য লম্বা ধরনের ছাতাই ভালো। সুইচযুক্ত ছাতা না কিনে ম্যানুয়াল ছাতা কেনা ভালো। কারণ সুইচযুক্ত ছাতা ভেঙে গেলে সহজে মেরামত করা যায় না। দরদাম নানা রং ও নকশার বিভিন্ন ব্র্যান্ডের ছাতা পাওয়া যায় বাজারে।

দামদরেও ভিন্নতা দেখা যায়। দেশি ছাতার মধ্যে শরীফ ও এটলাসের জনপ্রিয়তা বেশি। এছাড়া রহমান, ফিলিপস, চেরি, রোল ব্রাদার্স, মার্টিন, স্ট্যামফোর্ড, দত্ত, মুন, অ্যাপেক্স, নওয়াব ও গোল্ড ফিশ ব্র্যান্ডের ছাতা পাওয়া যায়। বাজারে দুই রকমের শরীফ ছাতা পাওয়া যায়। বড় কালো ছাতা ১৮০০ টাকা ডজন এবং ফোল্ডিং ছাতার দাম প্রতিটি ২৩০ টাকা। এ ছাতাগুলো টেকসই। এটলাস তৈরি করে বড় ছাতা (২৬ ইঞ্চি) যার দাম প্রতিটি ২৫০-৪৫০ টাকা এবং ডজন ৩০০০-৬০০০ টাকার মধ্যে। ফোল্ডিং ছাতা ১৫০-৩৫০ টাকা দাম পড়বে। শিশুদের জন্য উজ্জ্বল রঙের মনোরম নকশার ফ্যাশনেবল ছাতা রয়েছে, যার দাম ৯০-২৫০ টাকা। এছাড়া এটলাস পিবিসি নামে এক বিশেষ ধরনের ছাতা তৈরি করে। দীর্ঘক্ষণ বৃষ্টি হলেও এই ছাতায় পানি আটকায় না। এছাড়া এটলাস বাগানের জন্য বিভিন্ন মাপের রঙিন ছাতা তৈরি করে। যার দাম ৩২ ইঞ্চি ৭০০ টাকা, ৩৪ ইঞ্চি ৮০০ টাকা, ৩৬ ইঞ্চি ৯০০ টাকা, ৪২ ইঞ্চি ১২০০ টাকা, ৪৫ ইঞ্চি ১৬০০ টাকা ও ৪৮ ইঞ্চি ২২০০ টাকা। তরুণীদের কাছে চেরি ছাতার জনপ্রিয়তা বেশি।

ফ্যাশনেবল এই ছাতার দাম ২৪০-৩০০ টাকা। ডোভ ছাতার চাহিদাও রয়েছে। বাইরে রঙিন হলেও ভেতরে রুপালি প্রলেপ দেয়া দুইরঙা এ ছাতা আপনাকে আকর্ষণীয় করে তুলবে। রহমান ছাতার দাম পড়বে ৩০০-৪৫০ টাকা। এর কালো ও রঙিন দুই ধরনের ছাতা পাবেন। নওয়াব ছাতা কলকাতা থেকে এলেও এর চাহিদা সারাদেশে রয়েছে। নওয়াব বড় ছাতা ১০০-২৫০ টাকা, দুই ফোল্ডিংয়ের দাম পড়বে ১২০-৩৫০ টাকা, তিন ফোল্ডিং-এর ১৫০- ৪০০ টাকা এবং টিপ বা অটো ছাতা পাবেন ১২০ টাকায়। বাচ্চাদের ছাতার দাম ৯০-১৫০ টাকার মধ্যে। এই ব্র্যান্ডের বড় ২৬ ইঞ্চি ছাতার দাম পড়বে ডজন প্রতি ১৮০০ টাকা। ফোল্ডিং ছাতা পাবেন রহমানের যে কোনো বিক্রয়কেন্দ্রে। রোল ব্রাদার্সের বড় কালো ছাতার দাম পড়বে ১০০০-১৫০০ টাকা। মার্টিন ২২০-৩০০ টাকা এবং গোল্ডফিশ ১৭০০ টাকা ডজনে বিক্রি হয়। দত্তর ২৬ ইঞ্চি অর্থাত্ বড় কালো ছাতার দাম ১০০-২৫০ টাকা স্ট্যামফোর্ড ব্র্যান্ডের ফোল্ডিং ছাতা ৫০-৫০০ টাকা। ফিলিপস অটো ছাতার ২৫০-৪০০ টাকা এবং অ্যাপেক্স প্রিন্টের ছাতা দাম ১৫০-২০০ টাকা। বিবি প্রোডাকশনের লম্বা ডাঁটওয়ালা ছাতার দাম পড়বে ৪০০-৫০০ টাকা। চন্দনের ছাতা পাবেন ১৫০০-৩০০০ টাকায়।

দেশীয় নকশায় সজ্জিত এ ছাতা সব সময়ের ব্যবহার উপযোগী নয়। কোথায় পাবেন ঢাকার গুলিস্তান, নিউমার্কেট, বায়তুল মোকাররম, মিরপুর ১ ও ২, ফ্যাশন হাউস বিবি প্রোডাকশনস, বনানাীর ফ্যাশন হাউস চন্দনসহ প্রায় ছোট বড় সব বাজারে দেশি বিদেশি এসব ছাতা পাওয়া যায়। তবে ঢাকার চকবাজারের ইমামগঞ্জ, চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার, নারায়ণগঞ্জ, কুমিল্লার চান্দিনা, বগুড়ার চাঁদনী বাজারে পাইকারি ছাতা বিক্রি হয়। যে জায়গা থেকেই ছাতা কেনেন না কেন অপেক্ষাকৃত ভালো ব্র্যান্ডের ছাতা কিনবেন। আর দোকানেই বারবার ছাতা খুলে ও বন্ধ করে পরীক্ষা করে নিতে ভুলবেন না।

সতর্কতা

ছাতার উপরের দিক রঙিন হলেও নিচের দিক যেন সাদা বা ধূসর হয়। কারণ এটি তাপ ও বৃষ্টি রোধ করে।
আট শিকের ছাতা না কিনে দশ শিকের ছাতা কেনা ভালো। এটি দীর্ঘস্থায়ী।
অ্যালুমিনিয়ামের শিকের ছাতা বেশি মজবুত ও টেকসই। সহজে মরচে পড়ে না।
ভেজা ছাতা ভালোভাবে শুকিয়ে সুন্দর ভাঁজ করে রাখা উচিত। এতে অনেকদিন ছাতা ব্যবহার করা যায়।
ছাতা কখনোই এলোমেলোভাবে ভাঁজ করা উচিত নয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর