সাইকেলে সুস্থতা

হাওর বার্তা ডেস্কঃ শরীর চর্চা করে সুস্থ থাকার বিষয়টি সবার জানা থাকলেও প্রতিদিন সময় বের করে নিয়ম করে ব্যায়াম করা একটু কঠিন। তাই চটজলদি কাজের জন্য বেরিয়ে পড়তে পারেন সাইকেল নিয়ে অথবা সন্ধ্যার রাস্তায় চালাতে পারেন। এতে শরীর সুস্থ থাকার পাশাপাশি ঘোরাঘুরিও হয়ে যাবে।

সাইকেল চালানোয় উপকার :

দুশ্চিন্তা থেকে মুক্তি : প্রতিদিন সাইকেল চালালে মানসিক দুশ্চিন্তা থেকে দূরে থাকা যায়। পাশাপাশি ভারসাম্য, সমন্বয় এবং ক্ষিপ্রতা বাড়াতেও সাইকেল চালানো অত্যন্ত সহায়ক।

চর্বি ঝরাতে : সাইকেল চালালে হৃৎস্পন্দন দ্রুত হয়, যা দ্রুত চর্বি ঝরতে সাহায্য করে। গবেষণায় বলা হয়, দ্রুত বা মাঝারি গতিতে আধা ঘণ্টা সাইকেল চালানোর পর এক ঘণ্টা বা তারও বেশি সময় ধরে ক্যালরি পুড়তে থাকে।

‘ইনসোমনিয়া’র সমস্যা : প্রতিদিন সাইকেল চালালে ঘুম না হওয়া বা অপর্যাপ্ত ঘুমের সমস্যা দূর করে। পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব পড়ে স্বাস্থ্যের ওপর, ফলে দেখা দেয় ‘ইনসোমনিয়া’র সমস্যা। তাই দ্রুত ঘুমাতে এবং ভালো ঘুমের জন্য সহায়ক এটি।

ভালো থাকে হৃদ্যন্ত্রের স্বাস্থ্য : সাইকেল চালালে হৃদ্যন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। সাইকেল চালানোর মাধ্যমে হৃৎপিণ্ডে রক্ত সরবরাহ বাড়ে এবং ফুসফুসকে দ্রুত শরীরের বিভিন্ন অঙ্গে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে।

কর্মক্ষমতার উন্নতি : কর্মক্ষমতা এবং শারীরিক গঠনেও উন্নতি হয় সাইকেল চালানোর মাধ্যমে। গবেষণা বলে, প্রতি সপ্তাহে ৩০ কিলোমিটার বা তার বেশি পরিমাণ সাইকেল চালালে হৃদ্রোগের আশঙ্কা অনেক কমে যায়।

পায়ের পেশির গঠন : সাইকেল চালালে হাড়ের জোড়ে কম চাপ পড়ে। পাশাপাশি পায়ের পেশিও সুগঠিত হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর