আগামীর বাংলাদেশ কীভাবে তৈরি হবে

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষার্থীরা যদি শুধু যন্ত্রের মতো লেখাপড়া করে আর পাঠ্যবই মুখস্থ করে যায়, তাহলে কে লিখবে নতুন বই? কে বানাবে নতুন ছবি? কীভাবে তৈরি হবে আগামীর বাংলাদেশ?

সেই আগামীর বাংলাদেশকে চিত্রায়িত করতেই গতকাল বুধবার ভিকারুননিসা নূন স্কুলের মূল শাখায় হয়ে গেল ‘আমিই সাজাই আমার দেশ’ কর্মশালা। লাভেলো আইসক্রিমের সহযোগিতায় কর্মশালার আয়োজন করে কিশোর আলো। ভিকারুননিসার মূল ও ইংলিশ ভার্সনের দিবা শাখার শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

লাভেলো আইসক্রিমের সহযোগিতায় আয়োজিত এই কর্মশালায় লেখালেখি ও আঁকাআঁকি নিয়ে কর্মশালা পরিচালনা করেন লেখক আনিসুল হক ও কার্টুনিস্ট মেহেদী হক।

ভিকারুননিসার মূল দিবা ও ইংলিশ ভার্সন দিবা শাখার শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে চৈত্রের অলস দুপুর জেগে ওঠে দারুণ উচ্ছ্বাসে।

কর্মশালার প্রথম পর্বে লেখক আনিসুল হক শিক্ষার্থীদের শেখান কীভাবে গল্পের সঙ্গে একাত্ম হতে হয়। তিনি বলেন, গল্পে সংলাপ হতে হয় জীবনঘনিষ্ঠ। যা জীবনের আশপাশে দেখা যায়, তার বাস্তবতা গল্পকে প্রাণবন্ত করে। দীর্ঘদিন লেগে থাকলেই লেখালেখি বিষয়ে দক্ষ হওয়া যায়। তিনি বিভিন্ন লেখকের লেখার ধরন, কবিতার ছন্দ ও লেখার ধারা নিয়ে কথা বলেন।

জীবনে ভালো লিখতে পারার প্রয়োজনীয়তা উল্লেখ করে আনিসুল হক বলেন, লেখার বাইরে কোনো জীবন নেই। না লিখলে সে গল্পের কোনো জায়গা পৃথিবীতে নেই। এ সময় তিনি বিভিন্ন লেখকের লেখনীর ধরন, কবিতার ছন্দ ও লেখার ধারা নিয়ে কথা বলেন। তিনি উল্লেখ করেন, লেখালেখির শিক্ষা এক-দুই দিনের শিক্ষার বিষয় না। দীর্ঘদিন লেগে থাকলেই এ বিষয়ে দক্ষ হওয়া যায়।

আনিসুল হকের লেখালেখিবিষয়ক কর্মশালা প্রাণবন্ত হয়ে ওঠে ভিকারুননিসার শিক্ষার্থী নুসরাত, জেরিন, তাসমিয়া, প্রিয়ানা, ইত্তেলা, ইলমার অংশগ্রহণে। তারা লেখালেখি সম্পর্কে নিজেদের চিন্তার কথা জানায়। তারা আনিসুল হকের কাছ থেকে বই ও কিশোর আলোর সংখ্যা উপহার পায়। তাদের কিশোর আলোতে নিয়মিত লেখা পাঠানোর আহ্বান জানান আনিসুল হক।

কর্মশালার দ্বিতীয় পর্বে কার্টুনিস্ট মেহেদী হক ছবি আঁকার বিভিন্ন কৌশল শেখান। মেহেদী হক বলেন, কোনো পেশায় আসতে হলে সে বিষয়ে শিক্ষা থাকা জরুরি নয়। সে বিষয়ের প্রতি অনুরাগ থাকতে হবে। তিনি শিক্ষার্থীদের বলেন, জীবনে কী করতে চাই বা না চাই, সেটা একটা নোটবুকে লিখে রাখতে হবে। তার একটা ডেডলাইন নির্ধারণ করতে হবে। তারপর ছোট ছোট ধাপে এগিয়ে যেতে হবে লক্ষ্য পূরণের পথে।

মেহেদী হক বলেন, নিজেকে কারও সঙ্গে তুলনা করা যাবে না। নিজের পথ নিজে তৈরি করে এগিয়ে যেতে হবে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষ ফেরদৌসী বেগম, মূল প্রভাতি (সিনিয়র) শাখার সহকারী প্রধান শিক্ষক মহসিন তালুকদার, ইংলিশ ভার্সন দিবা শাখার সহকারী প্রধান শিক্ষক ওয়াহিদা জাফর প্রমুখ।

লাভেলোর আইসক্রিম খেতে খেতে দারুণ উচ্ছ্বাসে শেষ হয় এই কর্মশালা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর