বাংলাদেশের ১৮০০ সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে ভারত

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশের ১৮০০ সরকারি কর্মকর্তাকে ডিপার্টমেন্ট অব অ্যাডমিনিস্ট্রিটিভ রিফর্ম এন্ড পাবলিক গ্রীভেন্সেস’র (ডিএআর এন্ড পিজি) অধীনে ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্সে (এনসিজিজি) প্রশিক্ষণ দেবে ভারত। দিল্লিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশের এ কে আবদুল মোমেন ও ভারতের সুষমা স্বরাজের নেতৃত্বে এদিন পঞ্চম যৌথ কনসাল্টেটিভ কমিশনের (জেসিসি) বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকেই এই মর্মে একটি সমঝোতাপত্র বা মেমোরান্ডাম অব আন্ডারস্ট্যান্ডিংও (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

জানা যায়, চুক্তির আওতায় ই-গভর্নেন্স, সার্ভিস ডেলিভারি, পাবলিক পলিসি এন্ড ইমপ্লিমেনটেশন, তথ্য প্রযুক্তি, বিকেন্দ্রীকরণ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং এসডিজি বাস্তবায়নে চ্যালেঞ্জ ও প্রশাসনিক নীতি কৌশল নিয়ে বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

এনসিজিজিতে বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণে এটি দ্বিতীয় এমওইউ। প্রথম এমওইউ স্বাক্ষর হয় ৫ বছর আগে, এর আওতায় ১৫০০ সরকারি কর্মকর্তার প্রশিক্ষণ ইতোমধ্যেই শেষ হয়েছে।

এডিশনাল ডেপুটি কমিশনার/ এডিশনাল জেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপপরিচালক স্থানীয় সরকার, সিনিয়র সহকারী সচিব, সিনিয়র সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি) এবং মন্ত্রণালয়ের সমমর্যাদার প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা এই প্রশিক্ষণের জন্য নির্বাচিত হবেন।

এবিষয়ে বাংলাদেশের কূটনৈতিক সূত্রগুলো কোনো মন্তব্য না করলেও ভারতের পর্যবেক্ষকরা মনে করছেন, এই পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশের সিভিল সার্ভিস যেমন উপকৃত হবে, তেমনি সে দেশের প্রশাসনিক কাঠামোতে ভারতের আউটরিচ আরো অনেক প্রসারিত হবে।

দিল্লির থিঙ্কট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের সিনিয়র ফেলো জয়িতা ভট্টাচার্যের কথায়, ভারত ও বাংলাদেশের আইনকানুন বা প্রশাসনিক ব্যবস্থায় অনেক মিল। ফলে বাংলাদেশি সরকারি কর্মকর্তাদের ভারতে ট্রেনিং নেওয়াটা খুবই সুবিধাজনক। তা ছাড়া সর্বত্রই এখন সরকারি কর্মকর্তাদের এখন খুব বেশি করে ইন্টারন্যাশনাল এক্সপোজার বা আন্তর্জাতিক স্তরে কাজ করার অভিজ্ঞতা দরকার হয়। আর সে দিক থেকেও ঘরের পাশে ভারতে এসে ট্রেনিং নেওয়াটাই তাদের জন্য সহজ।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান ‘বহুমুখী সহযোগিতা’ আরো জোরদার করতে দেশ দুটি শুক্রবার চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর