আবারও বন্ধ এনআইডি সেবা কার্যক্রম

হাওর বার্তা ডেস্কঃ সার্ভার সমস্যায় আবারও বন্ধ হয়ে গেছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম। গত ১০ জানুয়ারি থেকে টানা ১২ দিন সার্ভার সমস্যার কারণে বন্ধ থাকে এনআইডি সেবা কার্যক্রম। গত ২২ জানুয়ারি থেকে সেবা কার্যক্রম পুনরায় চালু হয়। মাঝখানে তিন দিন চালু থাকার পর রোববার (২৭ জানুয়ারি) থেকে আবারো বন্ধ হয়ে যায় এনআইডি সেবা কার্যক্রম।

ইসির সার্ভারে সমস্যা দেখা দেয়ায় এই কাজ বন্ধ। তবে এ বিষয়ে কোনো নোটিশ না দেয়ায় মাঠপর্যায়ের অফিসসহ রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে দেশের বিভিন্ন স্থান থেকে এ সেবা নিতে গিয়ে নাগরিকেরা ভোগান্তিতে পড়ছেন।

আজ সোমবার (২৮জানুয়ারি) সরজমিনে রাজধানীর আগারগাও নির্বাচন অফিসে দেখা যায়, দেশের বিভিন্ন স্থান থেকে সেবা নিতে আসা লোকজনের ভীড় করছে। কিন্তু সার্ভার সমস্যার কারণে ফিঙ্গার প্রিন্ট দেয়া, কার্ড হারানো কিংবা সংশোধনের জন্য নির্ধারিত ফি ব্যংকে জমা দিতে পারছেন না। এতে বিপাকে পড়ছেন দেশের বিভিন্ন স্থান থেকে সেবা নিতে আসা লোকজন। সার্ভার সমস্যা থাকায় সেবা কার্যক্রম বন্ধ থাকায় অনেকে না জেনেই সেবা নিতে এসে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। কবে থেকে এই সেবা আবার চালু হবে তাও জানানো হচ্ছে না ভুক্তভোগীদের।

এদিন আগারগাঁওস্থ নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে বিভিন্ন এলাকা থেকে এনআইডি সেবা নিতে আসা নাগরিকেরা সেবা না পেয়ে ক্ষোভ প্রকাশ করছেন। রংপুর পীরগঞ্জ থেকে এনআইডি সংশোধন করতে আসা আনসার সদস্য লিটন মিয়া বলেন, তিন বছর ধরে এনআইডি সংশোধন করার জন্য পীরগঞ্জ অফিসে ঘুরছি। কিন্তু পাচ্ছি না। বাধ্য হয়ে গত ৬ মে ঢাকা অফিসে আসি। এখান থেকে বলা হয়, এক মাসের মধ্যে রংপুরে পাঠানো হবে। কিন্তু সাত মাসেও পাঠানো হয়নি। বাধ্য হয়ে আবার রংপুর থেকে এখানে আসছি। কিন্তু সার্ভার সমস্যার কারণে কিছু জানতে পারছি না।

লিটন মিয়া বলেন, এই সমস্য সমাধান করতে না পারলে আমার চাকরি চলে যাবে। তিন বছর আমার এনআইডি কার্ড সংশোধন করতে পারছি না।

এ বিষয়ে বলেন ইসির যুগ্ম-সচিব ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আবদুল বাতেন প্রথমে, জাতীয় পরিচয়পত্রের সার্ভারে সমস্যার কথা অস্বীকার করেন।

তাকে সরজমিনে দেখে আসার কথা জানালে তিনি পরে তা স্বীকার করে বলেন, সার্ভারে কিছু সমস্য হয়েছে আশা করছি কিছু সময়ের মধ্যে তা ঠিক হয়ে যাবে।

উল্লেখ্য, ঢাকায় কেন্দ্রীয়ভাবে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে এনআইডি সেবা দেওয়া হয়। সেই সঙ্গে সব উপজেলা নির্বাচন অফিসেও নতুন ভোটার অন্তর্ভুক্তকরণ, এনআইডি তথ্য সংশাধন, হারানো এনআইডির ডুপ্লিকেট সংগ্রহ ও স্থানান্তরের কার্যক্রম চলে।

বর্তমানে দেশের ১০ কোটি ৪২ লাখের বেশি নাগরিক ভোটার। তাদের বেশিরভাগের হাতে এনআইডি রয়েছে; সবার হাতে স্মার্টকার্ড দেওয়ার কাজও এগিয়ে নিচ্ছে নির্বাচন কমিশন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর