আজ বৈশ্বিক শীর্ষ নারী নেতৃত্বের খেতাব পাচ্ছেন প্রধানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ ‘গ্লোবাল সামিট অব উইমেন’-এ (নারীদের বৈশ্বিক শীর্ষ সম্মেলন) যোগ দিতে তিন দিনের সরকারি সফরে অস্ট্রেলিয়া গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় আজ শুক্রবার সন্ধ্যায় সিডনিতে অনুষ্ঠেয় এই সম্মেলন থেকে তাঁকে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে এই সফর করছেন।

গতকাল বৃহস্পতিবার দুপুর ১টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে থাই এয়ারওয়েজের একটি বিমান অস্ট্রেলিয়ার সিডনির উদ্দেশে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। পথে থাইল্যান্ডের স্থানীয় সময় বিকেল ৪টা ৫০ মিনিটে  প্রধানমন্ত্রী ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে প্রায় আড়াই ঘণ্টা যাত্রাবিরতি করেন। সন্ধ্যা ৭টা ২০ মিনিটে তিনি সিডনির উদ্দেশে রওনা হন। স্থানীয় সময় আজ শুক্রবার সকালে তাঁর সিডনি পৌঁছার কথা।

ব্যাংকক বিমানবন্দরে রয়াল থাই সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুুক্ত মন্ত্রী কোবসাক পুত্রাকল এবং থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। সেখানে শেখ হাসিনার সঙ্গে থাই মন্ত্রীর বৈঠক হয়। বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় আলোচনা হয় বলে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানান। প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী রয়েছেন।

সফরের প্রথম দিন সকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন। এ ছাড়া ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গে সেখানে প্রধানমন্ত্রীর সাক্ষাত্ হবে। সন্ধ্যায় সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রীর হাতে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হবে। বাংলাদেশসহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা ও ব্যবসায়িক উদ্যোগের বিষয়ে শেখ হাসিনার নেতৃত্বের স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ‘গ্লোবাল সামিট অব উইমেন’ এ পুরস্কার দিচ্ছে। নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নে তাদের মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে সেখানে বক্তব্য দেবেন শেখ হাসিনা।

সফরের দ্বিতীয় দিন আগামীকাল শনিবার সকালে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি পরিদর্শন করবেন। বিকেলে সিডনিতে অস্ট্রেলিয়ার সরকারপ্রধানের বাসভবনে প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। ওই বৈঠকে শিক্ষা, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি ও বিদ্যুত্, কৃষি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতার বিষয়গুলো প্রাধান্য পাবে। সন্ধ্যায় সিডনির সোফেটেল হোটেলে প্রবাসী বাংলাদেশি আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।

সফর শেষে রবিবার বিকেলে প্রধানমন্ত্রী দেশের উদ্দেশে রওনা হবেন। এর আগে ২২তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে সর্বশেষ ২০১১ সালে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন তিনি।

সূত্র : বাসস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর