শাল্লার মাওতি ফসল রক্ষা বাঁধ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে হাওরের কৃষকরা

হাওর বার্তা ডেস্কঃ শাল্লার মাওতি ফসল রক্ষা বাঁধ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে ছায়ার হাওরের কৃষক। এই বাঁধ এলাকা মরণ বাঁধ নামে পরিচিত থাকার পরও বাঁধের পিআইসি সভাপতি তাপস দাস গুরুত্বহীনতার পরিচয় দিয়ে চলেছেন বাঁধ নির্মাণে। উপজেলা সদরের নিকটবর্ত্তী নদীর উত্তর পাশের এই বাঁধটি খুবই ঝুঁকিপূর্ণ থাকায় এলাকার কৃষক বলাবলি করছে নদীর পানি একটু বাড়লেই বাঁধ ভেঙ্গে গিয়ে ছায়ার হাওরের হাজার হাজার হেক্টর বোরো ফসলের জমি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায় সত্যিই মূল বাঁধটি খুবই ঝুকিপূর্ণ। বাঁধের দুই পাশের গোড়ায় মাটি নেই, উচ্চতার মাপ সঠিক নেই, দুরমুজ একেবারেই করা হয়নি ,পাশের বাঁধের সাথে মাটির কোন মিল নেই।

সরেজমিন পরিদর্শনের সময় বুধবার বাঁধের মাটির কাজে নিয়োজিত সুখলাইন গ্রামের কয়েকজনকে পাওয়া যায়। তাদের সাথে কথা হলে তারা বলেন, ভাই আমরাও ছায়ার হাওরের কৃষক, টাকার বিনিময়ে কাজ করি বলে সব কথা বলতে পারি না ,বাঁধের কাজ খুবই খারাপ হইছে, আমরা বার বার কইতাছি বাঁধ খাড়া ওইছে গুড়ায় মাটি দেয়ন লাগব, না ওইলে পানির ঠেলা পড়লে বান (বাঁধ) ভাংবে।

এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাছুম বিল্লাহর সাথে কথা হলে তিনি বলেন, বাঁধটি পরিদর্শন করেছি, এখন ও বাঁধটি ঝুকিপূর্ণ রয়েছে। বাঁধের গোড়ায় মাটি ভরাট করাসহ সঠিকভাবে বাঁধ নির্মাণ করার জন্য নির্দেশ দিয়েছি। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর