যে কারণে আশুলিয়ায় পানিবন্দি ১৫ হাজার গ্রামবাসী

হাওর বার্তা ডেস্কঃ সাভারের আশুলিয়ায় পানি নিষ্কাশনের জন্য ড্রেন বন্ধ করে দেওয়ায় পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ১৫ হাজার গ্রামবাসী। জানা গেছে, আওয়ামী লীগের এক নেতা ড্রেনটি বন্ধ করে দেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এ ঘটনায় এলাকাবাসী প্রতিবাদ সমাবেশ করেছে। ঘটনাটি ঘটেছে আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের খেজুরটেক গ্রামে।

পাথালিয়া ইউনিয়নের ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি লকিতুল্লা জানান, খেজুরটেক গ্রামটি চারটি এলাকা নিয়ে গঠিত। এলাকা গুলো হলো খেজুরটেক, হাটুভাঙ্গা, কালারটেক ও কমলারচালা। এই গ্রামে গার্মেন্টস শ্রমিকসহ প্রায় ১৫ হাজার লোকজনের বসবাস। ওই গ্রাম দিয়ে একটি পানি নিষ্কাশনের জন্য একটি ড্রেন ছিলো। ড্রেনটি হঠাৎ করে ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফিরোজ কবির ও গ্রামীণ কল্যাণ নামের একটি প্রতিষ্ঠান বালু ভরাট করে ড্রেনটি বন্ধ করে দেয়। টানা কয়েকদিন ভারী বৃষ্টির কারণে ওই গ্রামে ব্যাপক জলাবদ্বতা দেখা দেয়। রাস্তা ঘাট ডুবে যাওয়ায় চরম বিপাকে পড়েছে প্রায় ১৫ হাজার গ্রামবাসী। স্কুল কলেজের শিক্ষার্থী ও গার্মেন্টস শ্রমিকরা নিজ নিজ কর্মস্থলে যেতে পারছেন না। পরে আজ সকালে এলাকাসী খেজুরটেক এলাকায় একজোট হয়ে মানববন্ধন ও  প্রতিবাদ সমাবেশ করেছে। এলাকাবাসী দ্রুত জলাবদ্বতা রোধে সাভার উপজেলা প্রশাসনের পস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান হাওর বার্তাকে বলেন, ইচ্ছাকৃত ভাবে ওই এলাকার পানি নিষ্কাশনের জন্য ড্রেনটি বন্ধ করে দেওয়ায় ওই এলাকার রাস্তা ঘাট ডুবে যায়। এতে বিপাকে পড়েছে প্রায় ১৫ হাজার গ্রামবাসী।
ওই এলাকার পানি নিষ্কাশনের জন্য ড্রেন বন্ধ করে দেওয়ায় বিষয়টি শুনেছেন বলে জানিয়েছেন ঢাকা ১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান। হাওর বার্তাকে তিনি বলেন আমি স্থানীয় প্রশাসনকে বলেছি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার।
এ ঘটনায় ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফিরোজ কবির হাওর বার্তা বলেন, এখানে কোন ড্রেন নাই, আমার পুকুরের চার পাশে আগের থেকে মাটি ও বালু ফেলে বন্ধ হয়ে গেছে। আমি চাই পানি নিষ্কাশনের জন্য ড্রেন তৈরী করুক। কারণ আমার সব মাছ মরে যাচ্ছে।
এ বিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ রাসেল হাসান হাওর বার্তাকে বলেন, ওই এলাকায় পানি নিষ্কাশনের ড্রেন বন্ধ করে দেওয়ার বিষয়টি আমি শুনেছি। সরেজমিন পরিদর্শন করে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর