জাতিসংঘ আড্ডা মারার জায়গা হয়ে দাঁড়িয়েছে:‌ ট্রাম্প

আড্ডা দিতেই ‌আজকাল জাতিসংঘে ভিড় করেন মানুষ! ফিলিস্তানিতে বসতি গড়া নিয়ে ইসরায়েলের বিরুদ্ধে প্রস্তাব পাস করায় জাতিসংঘকে লক্ষ্য করে এমন মন্তব্য করলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘‌চাইলে অনেক কিছু করার ক্ষমতা আছে। কিন্তু দুঃখের বিষয়, আজকাল কাজের কাজ কিছু হয় না। জাতিসংঘ এখন আড্ডা দেওয়ার জায়গা হয়ে দাঁড়িয়েছে।

হেসে-খেলে, গল্প করে দিন কেটে যায়। ’‌

১৯৬৭ সালের ছ’‌দিন ব্যাপী তৃতীয় আরব-ইসরায়েলি যুদ্ধের সময় ওয়েস্ট ব্যাঙ্ক, পূর্ব জেরুজালেম এবং গোলান হাইট্‌সের মতো ফিলিস্তানির কিছু এলাকা দখল করেছিল ইসরায়েল। পরে সেখানে নিজেদের দেশের নাগরিকদের বসতি গড়ে তুলতে শুরু করে। বিশ্বের বাকি দেশগুলি এর বিরুদ্ধে সোচ্চার হলেও, মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই ইসরায়েলকে সমর্থন করে আসছে।

তবে সম্প্রতি নিরাপত্তা পরিষদে ইসরায়েলের বসতি স্থাপন বিরোধী প্রস্তাব পাসের জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে দায়ী করেছে ইসরায়েল। দেশটি বলছে, নিরাপত্তা পরিষদে তেল আবিবের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের পেছনে ওয়াশিংটনই কলকাঠি নেড়েছে, আর এর পেছনে ছিল ওবামা। ইসরায়েলের কাছে এর ‘প্রমাণ’ রয়েছে এবং নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তারা এটি তুলে ধরবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর