রমজানে ঢাকায় এতেকাফ করবেন সাইয়্যিদ মাহমুদ মাদানী

আসন্ন পবিত্র রমজান মাসে ঢাকায় এতেকাফ করবেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বংশধর ও ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের প্রধান মাওলানা সাইয়েদ মাহমুদ মাদানী।

আগামী ১, ২ ও ৩ রমজান ঢাকার আফতাবনগরের আল জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলূম মাদ্রাসায় তিন দিন অবস্থান করবেন তিনি।

সাইয়েদ মাহমুদ মাদানীর খলিফা, আফতাবনগর মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি মোহাম্মদ আলী বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করছেন।

তিনি বলেন, আমাদের প্রত্যাশা ছিল সাইয়েদ মাহমুদ মাদানী কমপক্ষে একসপ্তাহ আফতাবনগর মাদ্রাসায় রমজানে অবস্থান করবেন। কিন্তু তিনি খুব ব্যস্ত। উম্মতের নানা ফিকিরে বিশ্বব্যাপী তিনি সফর করেন। প্রচণ্ড ব্যস্ততার মধ্যেও তিনি বাংলাদেশে রমজানের প্রথম তিন দিন অবস্থান করবেন।

মুফতি মোহাম্মদ আলী জানান, সাইয়েদ মাহমুদ মাদানীর অবস্থান উপলক্ষে যেসব পোগ্রাম হবে সেগুলো শুধু আলেমদের জন্য নয়, সর্বস্তরের মুসলমানের জন্য। সবার যেন আধ্যাত্মিক ও আমলি উন্নতি হয় সে লক্ষ্যেই আমাদের এই আয়োজন।  অল্প এই সময়ে আওলাদে রাসুলের কাছ থেকে আত্মশুদ্ধি ও আমলি জিন্দেগির যে শিক্ষা নেওয়া যায় তা-ই জীবন চলার পাথেয় হবে।

মাওলানা মাহমুদ মাদানী একজন ভারতীয় ইসলামি স্কলার, রাজনীতিবিদ ও সমাজকর্মী। ১৯৬৪ সালে উত্তরপ্রদেশের দেওবন্দে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৯২ সালে তিনি দারুল উলুম দেওবন্দে পড়াশোনা সম্পন্ন করেন।

ভারতের প্রাচীনতম সর্ববৃহৎ সংগঠন জমিয়ত উলামায়ে হিন্দের (জেইউএইচ) একাংশের সভাপতি। সব সময়ই বৈচিত্র্যের মধ্যে ঐক্য ও আন্তঃধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠার আপ্রাণ চেষ্টা তার অনন্য বৈশিষ্ট্য। ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের রাজ্যসভায় রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) দলের সদস্য হিসাবে ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

ভারতে মুসলিম জনসাধারণের জন্য শিক্ষা ও আইনি অধিকার নিশ্চিত করা ও সমাজসেবায় তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

জর্ডানের আম্মানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘দ্য রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের
২০২৩ সালের শীর্ষ প্রভাবশালী পাঁচশ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় বর্ষসেরা ব্যক্তিত্ব হিসাবে নির্বাচিত হোন মাহমুদ মাদানি। তালিকায় বিশ্বের ১৫তম ও ভারতের প্রথম প্রভাবশালী মুসলিম ব্যক্তি হিসাবে তার নাম উঠে আসে।

২০০১ সালে মাওলানা মাহমুদ মাদানী হিন্দ জমিয়তের জেনারেল সেক্রেটারি নির্বাচিত হন। এর পর থেকে কাউন্সিলে তিনি বারবার জেনারেল সেক্রেটারি নির্বাচিত হয়ে আসছেন। জমিয়তে উলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরোনো প্ল্যাটফরম।

ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে। মাওলানা মাহমুদ মাদানী ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়্যেদ হুসাইন আহমদ মাদানীর পৌত্র ও সাইয়্যেদ আসআদ মাদানীর ছেলে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর