যুদ্ধ বন্ধে মার্কিন ভেটো শতাব্দীর সেরা কূটনীতিক বিপর্যয় : ইরান

ফিলিস্তিনের গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির একটি প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নিরাপত্তা পরিষদে ওই খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এই প্রসঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, গাজায় ইসরায়েলি যুদ্ধ বন্ধে মার্কিন ভেটো শতাব্দীর সেরা কূটনীতিক বিপর্যয়।এক্সে তিনি বলেন, মার্কিন সরকার কর্তৃক গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য খসড়া প্রস্তাবের ভেটোর পুনরাবৃত্তিকে শতাব্দীর সেরা কূটনৈতিক বিপর্যয় বলা উচিত।

তিনি আরও বলেন, বারবার ভেটো প্রয়োগ করায় স্পষ্টতই গাজায় নকল ইসরায়েলি সরকার কর্তৃক পরিচালিত গণহত্যা এবং পশ্চিম তীরে যুদ্ধাপরাধের জন্য আন্তর্জাতিক দায় হোয়াইট হাউসের। বিশ্বকে অবশ্যই যুক্তরাষ্ট্রকে জবাবদিহি করতে হবে।

গাজায় ইসরাইলের যুদ্ধ নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) একটি খসড়া প্রস্তাবে গতকাল যুক্তরাষ্ট্র আবারও ভেটো দেয়। গাজায় যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে এটি তৃতীয় মার্কিন ভেটো। অবরুদ্ধ গাজা থেকে সব ইসরায়েলি বন্দির মুক্তির সঙ্গে সাময়িক যুদ্ধবিরতিকে যুক্ত করে ওয়াশিংটন একটি প্রস্তাব প্রচার করার একদিন পর যুক্তরাষ্ট্র এই ভেটো দিল।

উল্লেখ্য, ফিলিস্তিনের গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির একটি প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নিরাপত্তা পরিষদে ওই খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। মার্কিন মিত্ররা যুদ্ধবিরতি প্রস্তাবে হোয়াইট হাউজের ভেটো দেয়ায় দুঃখ প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্র তার নিজস্ব রেজ্যুলেশনে রাফাহ শহরে আগ্রাসন না করার জন্য এর আগে ইসরায়েলকে সতর্কও করেছিলো। মার্কিন যুক্তরাষ্ট্র এর আগে জাতিসংঘের যুদ্ধের বিষয়ে ভোটের সময় ‘যুদ্ধবিরতি’ শব্দটি এড়িয়ে গেছে। তবে প্রেসিডেন্ট জো বাইডেন সাম্প্রতিক এই ইস্যুতে প্রায় একই ধরনের মন্তব্য করেছেন।

পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৩টিই আলজেরিয়ার প্রস্তাবিত এই খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল আরেক স্থায়ী সদস্য যুক্তরাজ্য। নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পাঁচটি। এর মধ্যে রাশিয়া, ফ্রান্স ও চীন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। স্থায়ী সদস্য দেশগুলোর এককভাবে কোনও প্রস্তাবে ভেটো প্রয়োগ করে তা বাতিলের ক্ষমতা রয়েছে। যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর অর্থ হলো প্রস্তাবটি গৃহীত হবে না।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর