বাংলাদেশে সহিংসতা বন্ধের আহ্বান জাতিসংঘের

বাংলাদেশে রাজনৈতিক সমাবেশে সহিংসতা ও প্রাণহানির ঘটনায় উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি সব পক্ষকে সহিংসতা, অতিরিক্ত বলপ্রয়োগ বা নির্বিচারে আটক করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

স্থানীয় সময় সোমবার (৩০ অক্টোবর) নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ তথ্য জানান।

স্টিফেন ডোজারিক বলেন, বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সমাবেশে সহিংসতায় অন্তত ৯ জন নিহত এবং অসংখ্য মানুষ আহত হওয়ার ঘটনায় জাতিসংঘের মহাসচিব উদ্বিগ্ন। তিনি সব রাজনৈতিক দলসমূহকে সহিংসতা থেকে বিরত থাকার এবং অতিরিক্ত বলপ্রয়োগ ও বেআইনি গ্রেফতার বন্ধের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাংলাদেশে রাজনৈতিক সমাবেশে সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন। এই সহিংসতায় অন্তত ৯ জন মারা গেছেন এবং আরও বহু মানুষ আহত হয়েছেন। গুতেরেস সব পক্ষকে সহিংসতা বা অত্যধিক বলপ্রয়োগ বা নির্বিচারে আটক থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে পারার অধিকারের ওপর জোর দিয়েছেন।

ব্রিফিংয়ে এক প্রশ্নে জানতে চাওয়া হয় যে, পুলিশ এখনো দলটির শীর্ষ নেতাদের গ্রেফতার অব্যাহত রেখেছে। সরকার যখন বিএনপির মহাসচিবসহ শীর্ষ নেতাদের, এমনকি তাদের পরিবারের সদস্যদের গ্রেফতার করছে, তখন আপনি কীভাবে বিশ্বাস করেন যে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে?

জবাবে ডোজারিক বলেন, সহিংসতার ঘটনায় আমরা অবশ্যই উদ্বিগ্ন, যেমনটা বিবৃতিতে বলেছি। আমরা এখনো মনে করি পরিস্থিতি শান্ত হওয়া উচিত এবং আগামী নির্বাচন সামনে রেখে সবাই যেন তাদের অধিকার চর্চা ও মতপ্রকাশের স্বাধীনতা পায়, সেই অধিকারের বিষয়টিতে সম্মান প্রদর্শন করতে হবে।

স্টিফেন ডুজারিক বলেন, আমাকে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে প্রশ্ন করা হয়েছে। আমি আপনাদের (সাংবাদিকদের) বলতে পারি, বাংলাদেশে রাজনৈতিক সমাবেশগুলোতে সহিংসতার খবরে জাতিসংঘ মহাসচিব উদ্বিগ্ন।

এদিকে সোমবার নিয়মিত ব্রিফিংয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, বাংলাদেশে গণতন্ত্রের জন্য প্রয়োজনে যেকোনো পদক্ষেপ নেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর