অবশেষে স্বস্তির বৃষ্টি, সিক্ত রাজধানীবাসী

তীব্র তাপে দাহ হয়ে অবশেষে বৃষ্টির দেখা পেল রাজধানীবাসী। শুক্রবার (২১ এপ্রিল) বিকাল সোয়া পাঁচটায় হটাৎ কোনো লক্ষণ ছাড়াই বৃষ্টি ঝরতে থাকে। সঙ্গে ছিল হালকা ঝোড়ো হাওয়া। এসময়  সড়কে সাধারণ মানুষদের উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে। এর ফলে যেন প্রাণের সঞ্চার হলো নগরবাসীর জীবনে।

গেল দুই সপ্তাহেরও বেশি সময় ধরে তীব্র খরা চলছিল প্রকৃতির বুকে। ঢাকার তাপমাত্রা পৌঁছেছিল ৪২ ডিগ্রিতে। তীব্র তাপদাহে ওষ্ঠাগত হয়ে পড়েছিল নগরবাসীর জীবন। সবাই যেন চাতক পাখির মত আকাশের দিকে তাকিয়ে অপেক্ষা করছিলেন ‘কখন একটু বৃষ্টি নামবে।’ বৃষ্টির নামাতে জেলায় জেলায় সালাতুল ইসতিসকার আদায় করেছেন মুসলিম ধর্মাবলম্বীরা।

শুক্রবার শুধু রাজধানীতে নয়, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। কমেছে তাপমাত্রাও। দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে কাল বৈশাখী ঝড় ও বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শুক্রবার থেকে তাপমাত্রা কমতে শুরু করেছে। এটা অব্যাহত থাকবে। আগামী দুই দিন দেশের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি কমে যেতে পারে। সেই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বাড়বে ঝড়-বৃষ্টির প্রবণতা।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪০ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এক দিনের ব্যবধানে তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াসের বেশি কমে গেছে। তাপমাত্রা কমছে রাজধানীতেও। গতকাল রাজধানীর তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজ তা কমে হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

তবে তাপ কমে গেলেও দেশের বিভিন্ন স্থানে বইছে তাপপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর সূত্র বলেছে, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা বিভাগসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, দিনাজপুর, মৌলভীবাজার, রাঙামাটি, বান্দরবান ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। আজ রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আজ সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেই পূর্বাভাস অনুযায়ী রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগসমূহে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আজ সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। এর মধ্যে কক্সবাজারে ১৫ মিলিমিটার এবং সিলেটে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর