কুরআনের নূর চট্টগ্রাম অডিশনে চূড়ান্ত সেরা ৩ হাফেজ

দেশের সর্ববৃহৎ হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’-এর প্রথম রাউন্ডে চট্টগ্রাম বিভাগীয় জোনের অডিশন শেষ হয়েছে। বারো আউলিয়ার দেশখ্যাত চট্টগ্রাম থেকে এই প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন করেছিলেন পাঁচ শতাধিক হাফেজ। কয়েকটি ধাপ পেরিয়ে প্রতিযোগিতার মূল পর্বের জন্য তাদের মধ্য থেকে সেরা তিনজনকে নির্বাচিত করেছেন বিচারকরা।

তারা হলেন- চট্টগ্রামের জামেয়া দারুল মা’’ আরিফ আল ইসলামিয়া মাদরাসার শিক্ষার্থী মোহাম্মদ নুফাইল মাহমুদ, মাদরাসা আজিজিয়া তারতিতুল কুরানের শিক্ষার্থী মোহাম্মদ ইরফান ও মারকাজতু তাকওয়াহ মাদরাসার শিক্ষার্থী মো. তাহাজিদ হোসেন।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি সিলেট ও ময়মনসিংহ বিভাগীয় জোনের অডিশন রাউন্ডের মাধ্যমে উৎসবমুখর পরিবেশে দেশব্যাপী হিফজুল কোরআন প্রতিযোগিতার মেগা রিয়ালিটি শো ‘কুরআনের নূর’ শুরু হয়। পরে গত ১১ ফেব্রুয়ারি দিনভর চলে কুমিল্লা জোনের প্রাথমিক বাছাইপর্ব। এরপর গত ১২ ফেব্রুয়ারি দিনভর চলে চট্টগ্রাম জোনের অডিশন। চলতি রমজান মাস সামনে রেখে দেশের বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় হাফেজদের এই প্রতিযোগিতার আয়োজন করেছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি।

দেশের ৯টি জোন থেকে সেরা তিনজন করে মোট ২৭ জন হাফেজ প্রতিযোগিতার মূল পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। তাদের সবাইকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন (উত্তর ও দক্ষিণ) থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশ নেওয়ার সুযোগ পাবে। এই ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কোরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী তাদের মধ্য থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন কোরআনের হাফেজকে বাছাই করবেন।

প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার হিসেবে দুজন দুই লাখ টাকা করে ও সম্মাননা পাবে। সেরা আটে থাকা অন্যরাও পাবে এক লাখ টাকা আর্থিক পুরস্কার ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় বিচারকের প্যানেলে আছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী, কোরআনের ওপর সর্বোচ্চ ডিগ্রি মুত্তাসিল সনদের অধিকারী, ১০ কিরাত বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক কিরাত তিলাওয়াত সংস্থার (ইকরা) সহসভাপতি শাইখ আহমাদ বিন ইউসুফ আল আজহারি, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান, পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি এহসানুল হক জিলানী ও শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দীন কাসেম।

কোরআনের হাফেজদের নিয়ে বৃহৎ এই রিয়ালিটি শো চলতি রমজানে প্রতিদিন নিউজ২৪ টেলিভিশনে সম্প্রচারিত হবে। এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম ও ক্যাপিটাল এফএম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর