,

পেলের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ব্রাজিল

হাওর বার্তা ডেস্কঃ ফুটবলের রাজা পেলের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ব্রাজিল। গতকাল বৃহস্পতিবার পেলের মৃত্যুর কিছুক্ষণের মধ্যেই এ ঘোষণা দেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনেরো।

আগামীকাল শনিবার নবনির্বাচিত প্রেসিডেন্ট লুলা দা সিলভার কাছে দায়িত্ব হস্তান্তর করবেন বোলসোনারো। প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া লুলা দা সিলভাও পেলের গুণগ্রাহী।

তিনি বলেছেন, ‘আমার জীবনের বড় পাওয়া, আমি পেলেকে খেলতে দেখেছি। পাচায়েম্বু ও মোরুম্বিতে জীবন উপভোগ করতে দেখেছি, যা আজকের তরুণ ব্রাজিলিয়ানরা পায়নি। আমি পেলেকে দেখতাম মাঠে একটা দুর্দান্ত শো উপহার দিতে। কারণ, যখন সে বল পেত, সবসময়ই বিশেষ কিছু করত, যা প্রায় সময়ই গোল দিয়ে শেষ হতো।’

১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালের বিশ্বকাপ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। সেই ঐতিহাসিক ফুটবল দলের সদস্য ছিলেন পেলে। তার পুরো নাম অ্যাডসন আরান্তেস দো নাসিমেন্তো।

পেলে বিশ্বের একমাত্র ফুটবলার যিনি তিনটি বিশ্বকাপে জাতীয় ফুটবল দলের খেলোয়াড় হিসেবে নিজ দেশের প্রতিনিধিত্ব করেছেন এবং বিজয়ী হয়েছেন।

সেলেসাওদের হয়ে ১৯৫৭ থেকে ’৭১ পর্যন্ত ৯২ ম্যাচ খেলে ৭৭টি গোল করেছেন তিনি। তিনি এখনও ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা। এ ছাড়া পেলের নামের পাশে জ্বলজ্বল করছে ফুটবল বিশ্বের রেকর্ড এক হাজার ২৮১টি গোল, যা আজও ভাঙতে পারেননি কেউ।

১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের মিনাস গেরিয়াস প্রদেশের ত্রেস কোরাকোস শহরের এক হতদরিদ্র পরিবারে জন্ম নেন পেলে। নিজ দেশে তিনি পরিচিত ছিলেন ‘ও রেই’ বা ‘রাজা’ নামে।

কিছুদিন আগে ৮২ বছর পূর্ণ করেন পেলে। তবে ক্যান্সারে আক্রান্ত হয়ে সাওপাওলো শহরের অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাকে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত দেড়টার দিকে তার মৃত্যু হয়।

পেলের মেয়ে কেলি নাসিমেন্তো প্রথম তার বাবার মৃত্যুর সংবাদ নিশ্চিত করেন। পেলের মৃত্যুতে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনের পাশাপাশি বিশ্বজুড়ে রাজনীতিক, বিনোদন ও সংস্কৃতি কর্মীরা শোক জানিয়েছেন।ভ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর