,

ডিসেম্বরের মধ্যে মেট্রোরেলের উদ্বোধন, খতিয়ে দেখা হচ্ছে শেষ মুহূর্তের খুঁটিনাটি

হাওর বার্তা ডেস্কঃ আগামী ডিসেম্বরেই কাঙ্খিত মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন ঢাকাবাসী। এজন্য মেট্রোরেলের শেষ ধাপের সিস্টেম ইন্টেগ্রেশন টেস্ট চলছে। এটি শেষ হলেই যাত্রী নিয়ে বাণিজ্যিক যাত্রা শুরু করতে পারবে দেশের প্রথম মেট্রোরেল।

আগের টেস্টগুলোতে শুধু দিনে চালানো হলেও এখন রাতেও চালানো হচ্ছে ডেমু ট্রেন। এক স্টেশন থেকে আরেক স্টেশনে নির্দিষ্ট সময়ে পৌঁছানো, ট্রেনের দরজা খোলার মতো বিষয়গুলো খুঁটিয়ে খুঁটিয়ে দেখা হচ্ছে।

রাজধানীর উত্তরা থেকে আগাঁরগাও রুটেই চলবে এই মেট্রোরেল। প্রথম পর্যায়ে দশ সেট ট্রেন চলবে এই রুটে। প্রধানমন্ত্রীর সময় পাওয়া গেলেই নির্ধারণ করা হবে উদ্বোধনের তারিখ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, সর্বোচ্চ ৩ মাস লাগে সিস্টেম ইন্টেগ্রেশন টেস্টে। যেহেতু আগের টেস্টগুলোতে আমাদের কোনো সমস্যা ছিল না, এখন আর কোনো সমস্যা দেখা না দিলে এই মাসেও শেষ করে দিতে পারি সিস্টেম ইন্টেগ্রেশন টেস্ট। এরপর ডিসেম্বরের প্রথম সপ্তাহে আমরা ব্ল্যাঙ্ক অপারেশনে যাবো।

এক সেপ্টম্বর থেকে শুরু হয় সিস্টেম ইন্টেগ্রেশন টেস্ট। ডিসেম্বরের শুরুতেই যাত্রী নিয়ে চলার জন্য প্রস্তুত থাকবে মেট্রো। স্টেশনে ওঠা-নামা, সেবা ও নিরাপত্তা ব্যবস্থা, শুরু এবং শেষ স্টেশন থেকে যোগাযোগ এসবও দ্রুতই নিশ্চিত করতে কাজ করছে ডিএমটিসিএল। এরপরই শুধু অপেক্ষা প্রধানমন্ত্রীর সময়ের।

এম এ এন ছিদ্দিক বলেন, নভেম্বরে টেস্ট শেষ করে প্রধানমন্ত্রীর কাছে সামারি পাঠিয়ে দেবো। এরপর উনি যেদিন তারিখ দেন, সেদিনই উদ্বোধন করবো। উদ্বোধনের পরের দিন থেকে চলাচল করতে পারবে মেট্রো।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজ শেষ হলে মেট্রোর পরবর্তী ধাপের চলাচলের কার্যক্রমও শুরু হবে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর