ভারতে আটকেপড়া জেলেদের ফিরিয়ে আনার দাবি

হাওর বার্তা ডেস্কঃ গত আগস্ট মাসে বঙ্গোপসাগরে জলোচ্ছ্বাসের কবলে এফবি সামিরা নামের একটি ট্রলার ডুবির ঘটনায় ভারতে আটকাপড়া ১৬ বাংলাদেশি জেলেকে দেশে ফিরিয়ে আনার দাবি জা‌নি‌য়ে‌ছেন মৎস্য ট্রলার শ্রমিকরা। পাশাপা‌শি নিহত জেলেদের পরিবারকে ক্ষতিপূরণসহ ৪ দফা দাবি জানিয়েছেন তারা।

রোববার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ উপকূলীয় মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়ন আয়োজিত মানববন্ধনে এসব দাবি করা হয়।মানববন্ধনে সংগঠনের বিভিন্ন স্তরের নেতারা বক্তব্য দেন।

মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়নের অনান্য দাবিগুলো হলো- নৌ শ্রমিকদের নামে ২০ লাখ টাকা গ্রুপ বীমা করে দিতে হবে। প্রতিটি ট্রলারের সন্ধানের লক্ষ্যে সীমান্তরক্ষী নৌবাহিনী, কোস্টগার্ডের আওতায় থাকার জন্য প্রতিটি ট্রলারে ওয়াকিটকি দিতে হবে। প্রতি বোটে জীবনরক্ষাকারী আধুনিক বয়া দিতে হবে। দিক নির্ণয় করার জন্য সাগরের কিনারে রাডার বাতি স্থাপন করতে হবে।

এ ছাড়া ট্রলার শ্রমিক ও জেলেদের জন্য সরকারের বিভিন্ন প্রকল্পে বরাদ্দকৃত মালামাল বন্টনের নামে লুটপাট বন্ধের লক্ষ্যে ট্রলার শ্রমিক প্রতিনিধি, নৌবাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশ, মৎস্য বিভাগ ও শ্রম দপ্তরের প্রতিনিধির সমন্বয়ে কমিটি গঠন করার দাবি জানান তারা।

বাংলাদেশ উপকূলীয় মৎস্য ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ার হোসেন সিকদার বলেন, ‘বিভিন্ন সময় সাগরে ঝড়ের কবলে পড়ে ভারতীয় সমুদ্রসীমায় প্রবেশের কারণে সে দেশের কোস্টগার্ড ও সীমান্তরক্ষী বাহিনীর হাতে আটকাপড়ে কারাগারে রয়েছেন প্রায় ২ শতাধিক বাংলাদেশি জেলে। উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে তাদের পরিবার দেশে মানবেতর জীবনযাপন করছে। আমরা অবিলম্বে তাদেরকে দেশে ফিরিয়ে আনার দাবি জানাই।’

উল্লেখ্য, গত আগস্ট মাসে সাগরে হঠাৎ ঝড় ও জলোচ্ছ্বাসের কবলে পড়ে এফবি সামিরা ট্রলার ডুবে যায়। এতে ১ জন জেলে মারা যান। ওই ট্রলারের ১১ জন ও অন্য ট্রলারের ৫ জনসহ মোট ১৬ জন বাংলাদেশি জেলে ভারতের পশ্চিমবঙ্গের জীবনতলা থানার দক্ষিণ মাউখালী, দক্ষিণ চব্বিশ পরগনার মোহাম্মদ জীবন মোল্লার হেফাজতে রয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর