আখ চাষে উৎসাহ দিতে দাম বাড়ানোর পরামর্শ

হাওর বার্তা ডেস্কঃ আখ চাষকে উৎসাহ দিতে আখ চাষীদেরকে বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে আখের দাম বাড়াতে বলেছে সংসদীয় কমিটি ৷
বৃহস্পতিবার (০২ জুন) জাতীয় সংসদের শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে সুপারিশ করা হয়েছে৷ কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ, কে এম ফজলুল হক, আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ এবং বেগম পারভীন হক সিকদার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রধান বয়লার পরিদর্শক পদ দ্বিতীয় গ্রেডে উন্নীতকরণ এবং প্রধান বয়লার পরিদর্শক কার্যালয়কে বয়লার প্রকৌশল অধিদপ্তরে রূপান্তর, সরকারি কর্মকর্তাদের প্রগতির গাড়ি কেনার বিষয়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন, মন্ত্রণালয়ের অধীনে প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি, আরএডিপিতে গৃহীত নতুন প্রকল্পসমূহের বর্তমান অবস্থা এবং চিনি শিল্প নিয়ে কমিটিতে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া দশম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি বিশদভাবে পর্যলোচনা করা হয়।

বৈঠকে আখ চাষকে উৎসাহ দানের লক্ষ্যে আখ চাষিদেরকে বর্তমান বাজার মূল্যের সঙ্গে মিল রেখে আখের দাম বাড়ানোর পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

এ বৈঠকে বর্তমানে রডের বাজার স্থিতিশীল রাখার স্বার্থে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডকে আধুনিকায়নের লক্ষ্যে আধুনিক প্রযুক্তি নির্ভর ও মানসম্মত টেকসই সমন্বিত স্টিল মিল স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি আগামী ২১ মাসের মধ্যে সুবিধাজনক সময়ে সভার চামড়া শিল্প এবং ঘোড়াশাল শিল্পাঞ্চল সরেজমিনে পরির্দশন করবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

শিল্প মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা প্রধান, শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর