সততার পুরস্কার : বিজিবির নতুন ডিজি মেজর জেনারেল সাকিল আহমেদ

হাওর বার্তা ডেস্কঃ দীর্ঘ ৩৩ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার। বাংলাদেশ সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। প্রতিটি দায়িত্বেই সাফল্যের স্বাক্ষর রেখেছেন। স্বমহিমায় বিকশিত করেছেন নিজেকে। সাফল্যের সেই গতিধারায় এবার তাঁর কাঁধেই বর্তেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালকের (ডিজি) গুরুদায়িত্ব। তিনি মেজর জেনারেল সাকিল আহমেদ। বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুটেন্ট জেনারেল (এজি) হিসেবে বর্তমানে কর্মরত রয়েছেন।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ অধিশাখা থেকে এক প্রজ্ঞাপনে মেজর জেনারেল সাকিল আহমেদকে বিজিবির ডিজি হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি বিদায়ী ডিজি মেজর জেনারেল সাফিনুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন। আগামী ২ মার্চ চাকরি থেকে অবসরকারীন ছুটিতে যাচ্ছেন সাফিনুল। তাকে সেনাবাহিনীর সশস্ত্র বাহিনী বিভাগে প্রত্যাবর্তন করা হয়েছে।

জানা যায়, ২০১৯ সালের ১৯ ডিসেম্বর বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পান মেজর জেনারেল সাকিল আহমেদ। তাঁর নেতৃত্বেই দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট যুগে প্রবেশ করে বাংলাদেশ।

২০২০ সালের ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন। ওই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রীর হাতে ই-পাসপোর্ট তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামাল। পরদিন ২৩ জানুয়ারি বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতির হাতে তাঁর ই-পাসপোর্ট তুলে দেন তৎকালীন ডিজি মেজর জেনারেল সাকিল আহমেদ।পরে সেই বছরের ২৯ জুলাই মেজর জেনারেল সাকিল আহমেদকে সেনাবাহিনীতে ফিরিয়ে নেওয়া হয় এবং আরও গুরুত্বপূর্ণ ১৯ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে নিয়োগ দেওয়া হয়। সফলতার সঙ্গেও সেই দায়িত্ব পালনের পর তাকে সেনা সদরের অ্যাডজুটেন্ট জেনারেল (এজি) হিসেবে দায়িত্ব দেওয়া হয়। বর্তমানে তিনি এই পদে দক্ষতার সঙ্গেই দায়িত্ব পালন করছিলেন। তিনি বাংলাদেশ গলফ ফেডারেশনেরও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট।

সেনা সদরে দীর্ঘদিন এজি হিসেবে দায়িত্ব পালনের পর তাঁর সাফল্যের পালকে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) যুক্ত হলো নতুন মুকুট। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অধীন বিজিবির মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পাওয়ার তাঁর এই খবরটি কাছের থেকে দূরের সব মানুষের কাছেই এসেছে আনন্দের বার্তা নিয়েই। আনন্দ-উচ্ছ্বাসের ঢেউ লেগেছে তাঁর নিজ জেলা জয়পুরহাটেও। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ধুম পড়েছে শুভেচ্ছার।

মেজর জেনারেল সাকিল আহমেদকে চিনেন এমন সবাই বলছেন, বর্ণাঢ্য চাকরি জীবনে সততা, দক্ষতা ও পেশাদারিত্বের অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। ফলশ্রুতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ওপর আস্থা রেখেছেন এবং সততার পুরস্কার হিসেবেই তাকে বিজিবির ডিজির দায়িত্ব দিয়েছেন। বীরত্ব আর শৃঙ্খলার প্রতীক এই আধা-সামরিক বাহিনী তাঁর দক্ষ ও প্রাজ্ঞ নেতৃত্বে নতুন উচ্চতায় গিয়ে পৌঁছবে বলে মনে করেন বিশ্লেষকরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর