,

h0U2A1_1547742512

নতুন প্রজন্মকে বই পড়ায় উদ্বুদ্ধ করতে হবে- সংস্কৃতি প্রতিমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, নতুন প্রজন্ম আগামী দিনের জাতির কাণ্ডারি ও পথপ্রদর্শক। তাদেরকে একবিংশ শতাব্দীর উপযোগী দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে জ্ঞান আহরণের কোনো বিকল্প নেই। সেই জ্ঞান আহরণের প্রধান মাধ্যম হচ্ছে বই। তাই প্রচুর বই পড়তে হবে। বইয়ের কোনো বিকল্প নেই। বইয়ের একমাত্র বিকল্প বই। সেজন্য নতুন প্রজন্মকে বই পড়ায় উদ্বুদ্ধ করতে হবে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায়, স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় ও ঢাকা জেলা প্রশাসনের বাস্তবায়নে চার দিনব্যাপী (৩০ জানুয়ারি ২০২১ খ্রি. হতে ২ জানুয়ারি ২০২২ খ্রি.) ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখাকে অত্যন্ত পরিণত ও অসাধারণ অভিহিত করে প্রধান অতিথি বলেন, জাতির পিতার লেখা আমাদের চুম্বকের মতো আকর্ষণ করে। তিনি তিনটি বই লিখেছেন যথা: অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন। তিনি যদি আরো লেখালেখি করার সুযোগ পেতেন, তবে নিঃসন্দেহে বাংলা সাহিত্যে তাঁর একটি গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি হতো।

ঢাকা জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আবুবকর সিদ্দিক ও ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ হেলাল মাহমুদ শরীফ।

পরে প্রতিমন্ত্রী বইমেলা পরিদর্শন করেন এবং বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

উল্লেখ্য, গ্রন্থাগার অধিদপ্তর প্রাঙ্গণে ঢাকা জেলা প্রশাসন আয়োজিত ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ বইমেলায় মোট ৫৪টি স্টল অংশগ্রহণ করে।

#

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর