,

feature

বিশ্বের সবচেয়ে বয়স্ক যমজ বোন

হাওর বার্তা ডেস্কঃ বিশ্বের সবচেয়ে বয়স্ক যমজ বোন এখন উমেনো সুমিয়ামা ও কোমে কোদামা। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের তালিকা অনুসারে জীবিত এবং সবচেয়ে বয়স্ক যমজ বোন হচ্ছেন জাপানি এই দুই নাগরিক।

 

তাদের জন্ম হয়েছিল ১৯১৩ সালের ৫ নভেম্বর জাপানের শোডো আইল্যান্ডের কাগাওয়া এলাকায়। সেই হিসাবে তাদের বয়স ১০৮ বছর। এ দু’বোনের মধ্যে উমেনো পরিবারের তৃতীয় ও কোমে চতুর্থ সন্তান। বিয়ের পর উমেনো চার সন্তানের মা হয়েছেন আর কোমে তিনজনের।

 

বর্তমানে উমেনো বাস করছেন শোডো আইল্যান্ডের কাগাওয়ায় আর কোমের বাস ওইটায়। পরিবারে কারও বিয়ে বা অন্ত্যেষ্টিক্রিয়া ছাড়া একসঙ্গে মিলিত হওয়ার সুযোগ পেতেন না খুব একটা। তবে ৭০ বছর বয়স থেকে তারা প্রতিবছর তারা একসঙ্গে তীর্থভ্রমণে যাওয়া শুরু করেছেন। এখন তারা আলাদা রেস্ট হোমে বাস করছেন। পরিবারের আবেদন যাচাইয়ের পর গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তাদেরকে তালিকাভুক্ত করে।

সুমিয়ামা ও কোমে আগের রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানি সম্পর্কে জানতেন। তারা মজা করে বলেন, তারা এ রেকর্ড ভাঙতে চাননি। আগের জীবিত যমজের (নারী) রেকর্ড জুটি কিন নারিতা ও গিন ক্যানির বয়স ছিল ১০৭ বছর ১৭৫ দিন। তারাও জাপানি নাগরিক ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর