,

Ripe green and red apples in wooden box. Top view with space for your text; Shutterstock ID 1104559169; job: Job (RD)
Ripe green and red apples in wooden box. Top view with space for your text; Shutterstock ID 1104559169; job: Job (RD)

অতিরিক্ত আপেল খেয়ে বিপদ ডেকে আনছেন না তো?

হাওর বার্তা ডেস্কঃ সুস্থ থাকার জন্য আমাদের প্রতিদিন ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসক। বলা হয়ে থাকে, প্রতিদিন একটি আপেল খেলে রোগবালাই দূরে থাকে। আপেলে রয়েছে নানা গুণ। যা রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়। কিন্তু প্রতিদিন যদি তিন-চারটি করে আপেল খান, তা হলে কী হবে? তাহলে কি শরীরের উপকার হবে? না কি উল্টো সমস্যা দেখা দেবে?

চিকিৎসকরা বলছেন, একজন প্রাপ্ত বয়স্ক মানুষ রোজ দু’টি করে আপেল খেতেই পারেন। কিন্তু তার বেশি খাওয়া মোটেই ভালো নয়। এ জন্য আপেল নিজে যতটা না দায়ী, তার চেয়েও বেশি দায়ী আপেল চাষ করার সময়ে ব্যবহার করা কীটনাশক। আপেলর সঙ্গে এই ক্ষতিকারক কীটনাশক আমাদের শরীরে যায়। সেগুলো বিপদ ডেকে আনতে পারে।

অতিরিক্ত আপেল খেলে কী কী বিপদ হতে পারে?

প্রতিদিন দু’টির বেশি আপেল খেলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে, হজমের সমস্যা হতে পারে এবং ওজন বাড়তে পারে।

অতিরিক্ত আপেল খেলে দাঁতের ক্ষতিও হতে পারে। যাদের দাঁত বা মাড়ির সমস্যা আছে, আপেল খাওয়ার আগে তাই তাদের চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

বেশি পরিমাণে আপেল খেলে তাতে থাকা কীটনাশক অন্ত্রের নানা সমস্যার আশঙ্কা বাড়িয়ে দেয়। এমনকি অন্ত্রের ক্যান্সারের আশঙ্কাও বেড়ে যেতে পারে। পাকস্থলীর ক্ষতি হতে পারে। মলদ্বারের নানা অসুখ হতে পারে এর কারণে। এর পাশাপাশি রক্তে দূষিত পদার্থের পরিমাণ বেড়ে যাওয়া, শরীরে নানা ধরনের বিষক্রিয়া হওয়ার সমস্যা তো আছেই।

শুধু কীটনাশক নয়, আপেল চকচকে করতে কৃত্রিম মোমও ব্যবহার করা হয় এর গায়ে। প্রাকৃতিকভাবে আপেলের গায়ে অল্প মোম জাতীয় পদার্থ থাকে। কিন্তু সেটি বেশি দিন টেকে না। তার পরে আপেল তাজা রাখতে এবং চকচকে করতে অনেকে এর গায়ে মোম এবং পেট্রোলিয়াম জেল লাগান। এগুলোও পেটে যায়। অন্ত্রে এই মোম এবং পেট্রোলিয়াম জেল জমা হয়। সেটিও ক্যান্সার-সহ নানা অসুখের আশঙ্কা বাড়িয়ে দেয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর