,

y87-2110150431

আমাদের হাতে আমাদের ভবিষ্যৎ

হাওর বার্তা ডেস্কঃ ১৫ অক্টোবর, আজ বিশ্ব হাত ধোয়া দিবস। হাত ধোয়াকে জীবনযাপনের অংশ করে নেয়া অর্থাৎ অভ্যস্ত করানোর লক্ষ্যে পালিত হয়ে আসছে এই দিবসটি। হাত ধোয়ার সুফল সম্পর্কে মানুষকে জানানো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য।

এবার হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য, ‘আওয়ার ফিউচার ইজ অ্যাট হ্যান্ড, লেটস মুভ ফরোয়ার্ড টুগেদার’ অর্থাৎ ‘আমাদের হাতে আমাদের ভবিষ্যৎ, চলো একসঙ্গে এগিয়ে চলি’।

সাবান দিয়ে হাত ধোয়ার বৈশ্বিক এবং স্থানীয় দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য বিশ্ব হাত ধোয়া অংশীদার (জিএইচপি) (পূর্বে নাম ছিল ‘হাত ধোয়ার জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্ব’) ২০০৮ সালে বিশ্ব হাত ধোয়া দিবস চালু করে।

বিশ্ব হাত ধোয়া দিবসের মূল লক্ষ্য হলো- সব সমাজের সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা।  এ ছাড়া সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

বিশ্ব পানি সপ্তাহে সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া অংশীদার (জিএইচপি) বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

২০০৮ সালটি স্বাস্থ্যব্যবস্থার আন্তর্জাতিক বর্ষও ছিল। ২০০৮ সালে দিবসটি পালনে প্রতিষ্ঠাতা সংস্থাগুলোর মধ্যে ছিল (আমেরিকাভিত্তিক একটি অলাভজনক মানব উন্নয়ন সংস্থা), রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র, প্র্যাক্টার অ্যান্ড গ্যাম্বল, ইউনিসেফ, ইউনিলিভার, বিশ্বব্যাংকের পানি ও স্বাস্থ্যব্যবস্থা প্রোগ্রাম এবং আন্তর্জাতিক উন্নয়ন জন্যের মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা।

হাত ধোয়া দিবস নিয়ে কিছু কথা
২০০৮ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটি পালন করে গ্লোবাল হ্যান্ডওয়াশিং পার্টনারশিপ।

এবারের হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য, ‘আওয়ার ফিউচার ইজ অ্যাট হ্যান্ড—লেটস মুভ ফরোয়ার্ড টুগেদার’ (আমাদের হাতে আমাদের ভবিষ্যৎ—চলো একসঙ্গে এগিয়ে চলি)।’ মজার ব্যাপার হচ্ছে, ২০১৭ সালেও একই রকম প্রতিপাদ্য ছিল।

প্রতিবছর বিশ্বে প্রায় ২০ কোটি মানুষ হাত ধোয়া দিবস পালন করে।

২০১৪ সালের কথা। সে বছর বিশ্ব হাত ধোয়া দিবসে ভারতের মধ্যপ্রদেশে ১২ লাখ ৭৬ হাজার ৪২৫ শিশু একসঙ্গে হাত ধুয়ে একটা বিশ্ব রেকর্ড গড়ে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি দেয়।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ২০১৩ সালে ১ নভেম্বর পালন করা হয় বিশ্ব হাত ধোয়া দিবস। সেবার তারা ভুলেই গিয়েছিল দিনটির কথা। তবে ভুল শোধরাতে ভোলেনি। এ ছাড়া বিশেষ কিছু গোষ্ঠী অন্যান্য দিনেও দিবসটি নিজেদের মতো করে পালন করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর