,

IMG_20211008_002538

বিনিয়োগ ও উন্নত প্রযুক্তির সমবণ্টন জ্বালানির প্রসারে কার্যকর রাখবে — বিদ্যুৎ প্রতিমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিনিয়োগ ও উন্নত প্রযুক্তির সমবণ্টন নবায়নযোগ্য জ্বালানির প্রসারে কার্যকর অবদান রাখবে। বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে নবায়নযোগ্য উৎস হতে বড় আকারের বিদ্যুৎ কেন্দ্র করা দূরূহ। তাই উন্নত প্রযুক্তি অন্বেষণে ব্যাপক বিনিয়োগ প্রয়োজন।

প্রতিমন্ত্রী আজ আন্তর্জাতিক এনার্জি চার্টার সেক্রেটারিয়েট-এর উদ্যোগে আয়োজিত বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত ‘এনার্জি ইনভেস্টমেন্ট রিস্ক এসেসমেন্ট রিপোর্ট-২০২১’ প্রকাশ শীর্ষক অনুষ্ঠানে  ভার্চুয়ালি সংযুক্ত থেকে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে অন্যান্য নাবায়নযোগ্য জ্বালানির মধ্যে  সৌরবিদ্যুতের সম্ভাবনাই বেশি। কিন্তু জমি বেশি লাগে বিধায় সৌরবিদ্যুতের জন্য  উদ্ভাবনী সমাধান প্রয়োজন। যদিও আমরা ছাদে সৌর এবং ভাসমান সৌর বিদ্যুতের দিকে এগোচ্ছি। ছাদ সৌরবিদ্যুৎকে জনপ্রিয় করার  জন্য নেট মিটারিং সিস্টেম প্রবর্তন করা হয়েছে। বায়ু বিদ্যুৎ নিয়ে আরও কাজ করার সুযোগ রয়েছে। বায়ুর ম্যাপিং নয়টি সাইটে করা হয়েছে এবং খুব শীঘ্রই অফশোর বায়ুর সম্ভাবনা নিয়ে গবেষণা করা হবে। প্রতিমন্ত্রী বলেন, নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের ঝুঁকি বেশি। তা নিরসনে সম্মিলিত ও সমন্বিত উদ্যোগ নেয়া আবশ্যক।

আন্তর্জাতিক এনার্জি চার্টার সেক্রেটারিয়েট-এর মহাসচিব Dr. Urban Rusnák-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ইয়েমেনের বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী Dr.  Anwar Mohamed Kalshat, কলম্বিয়ার খনি ও জ্বালানি মন্ত্রী Diego Mesa, দক্ষিণ সুদানের জ্বালানি ও বাঁধ মন্ত্রী Peter Marcello Nasir Jelenge ও নাইজেরিয়ার বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী Dr. Christopher Ogbonnaya Onu সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর