,

669362

ফুটবল সমর্থকরা দুই বছর পর পর বিশ্বকাপ চায় : ফিফা

হাওর বার্তা ডেস্কঃ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজন নিয়ে বিশ্বব্যাপী একটি জরিপ চালিয়েছে তারা । আর এ জরিপে অংশ নেয়া এক তৃতীয়াংশ মানুষ প্রতি দুই বছর বাদে বিশ্বকাপ দেখতে চায়। ২০২৮ সাল থেকে চার বছরের বদলে প্রতি দুই বছর অন্তর অন্তর বিশ্বের সবচেয়ে জমজমাট প্রতিযোগিতাটি আয়োজন করতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ফিফা।

ফিফা জানায় ছয়টি কনফেডারেশন্সের ২৩টি দেশের ২৩ হাজার মানুষের উপর এ জরিপ চালায় তারা। যার মধ্যে ১৫ হাজার জন তাদের প্রতি সমর্থন জানিয়েছে। যদিও ফিফা তাদের এ জরিপে কি কি প্রশ্ন রেখেছিল তা বিস্তারিত জানায়নি।

ফিফা এক বিবৃতিতে বলে, ‘বেশিরভাগ সমর্থক ছেলেদের বেশি বিশ্বকাপ চায়। আর বেশিরভাগ জানিয়েছে সেটি দুই বছর পর পর। উন্নয়নশীল ফুটবল ও পুরনো ফুটবলের মধ্যে অনেক পার্থক্য আছে। এ যুগের তরুণরা পুরনো আমলের ফুটবলের পরিবর্তন চায় এবং এ ব্যাপারে তারা বেশ আগ্রহী।’

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার এমন উদ্যোগের সবচেয়ে বেশি বিরোধিতা করছে উয়েফা। তারা জানিয়েছে ফিফা যদি এমন কিছু করে তাহলে ইউরোপের কোন দেশ তো অংশ নিবেই না, সঙ্গে লাতিন আমেরিকার কোন দেশও খেলবে না। মানে ব্রাজিল, আর্জেন্টিনা, ইতালি, স্পেন পর্তুগালের মতো দেশগুলোকে ছাড়া বিশ্বকাপ আয়োজন করতে হবে ফিফার।

তবে এশিয়ার দেশগুলো ফিফার এ উদ্যোগে পুরোপুরি সমর্থন জানিয়েছে। সমর্থনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশও রয়েছে।

উয়েফা মূলত এটির বিরোধিতা করছে নিজেদের স্বার্থে। দুই বছর পর পর বিশ্বকাপ হলে ইউরোপিয়ান প্রতিযোগিতাগুলো হুমকির মুখে পরবে এবং তাদের আয় অনেক বেশি কমে যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর