,

image-456259-1629616211

আসছে টেসলার শ্রমিক রোবট

হাওর বার্তা ডেস্কঃ ইলেকট্রিক কার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা এবার মানবাকৃতির রোবট বানাচ্ছে। কোম্পানিটির প্রধান ইলন মাস্ক ২০২২ সালেই মানবসদৃশ ‘টেসলা বট’-এর প্রোটোটাইপ উন্মোচন করা হতে পারে বলে জানিয়েছেন।

১৯ অগাস্ট, টেসলার ‘এআই ডে’ অনুষ্ঠানে তিনি জানিয়েছেন, রোবটটি হবে পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতার। বিপজ্জনক অথবা বিরক্তিকর যে কাজগুলো মানবকর্মীরা সাধারণত করতে চান না, টেসলার পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতার নতুন রোবট সেই কাজগুলোই করবে বলে জানিয়েছেন মাস্ক।

এমনকি টেসলার মানবআকৃতির এ রোবট ‘অর্থনীতির ওপর বড় প্রভাব ফেলবে’ বলে মন্তব্য করেছেন মাস্ক। নিজের প্রতিষ্ঠানের রোবটগুলোকে শ্রমবাজারে কর্মী সংকটের সমাধান হিসাবে উপস্থাপন করেছেন তিনি। রোবটগুলোর নির্মাণ যেন ব্যয়বহুল না হয়, সে বিষয়টি আলাদা গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছেন মাস্ক।

এটি যেন ব্যয়বহুল না হয় সে বিষয়টিকেও প্রাধান্য দেওয়া হচ্ছে। সাধারণত বিপজ্জনক অথবা বিরক্তিকর যে কাজগুলো মানবকর্মীরা করতে চান না, রোবটটি সেই কাজগুলোই করে দেবে।

এ ইভেন্টেই ‘ডোজো’ কম্পিউটারের জন্য নতুন চিপ উন্মোচন করেছে টেসলা। স্বনিয়ন্ত্রিত ড্রাইভিং সিস্টেম নির্মাণে সাহায্য করবে ডোজো। উচ্চ গতিসম্পন্ন কম্পিউটারটিও ২০২২ সাল নাগাদ চালু হবে বলে জানান মাস্ক।

অন্যদিকে, ‘স্বচালিত’ গাড়ির চালকের সহায়ক অটোপাইলট সিস্টেম নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে টেসলা। টেসলার অটোপাইলট সিস্টেমের প্রতিক্রিয়া ও কার্যক্ষমতা নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

টেসলা ওই প্রযুক্তির গাড়ি বাজারজাত করেছে ‘সম্পূর্ণ স্বচালিত’ বলে। টেসলার দাবি ও বাস্তব ঘটনার মধ্যে সামঞ্জস্য না থাকায়, স্বচালিত গাড়ির ‘অটোপাইলট সিস্টেম’ নিয়ে সম্প্রতি তদন্তে নেমেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ বছরখানেকের মধ্যে ‘সাইবারট্রাক’-এর জন্য নতুন কম্পিউটার হার্ডওয়্যার নিয়ে আসবে বলে জানিয়েছেন তিনি। তবে কবে নাগাদ বহুল আলোচিত পিক-আপ ট্রাকটি বাজারে ছাড়া হবে, সেই বিষয়টি চেপে গেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর