,

IMG_20210819_182929

গ্রামের মানুষও এখন থেকে পাবে ৫জি সুবিধা

হাওর বার্তা ডেস্কঃ গ্রামাঞ্চলের মানুষকে ৪জি প্রযুক্তির আধুনিক টেলিযোগাযোগ সেবা সুলভ মূল্যে দেওয়ার লক্ষ্যে নেটওয়ার্কের মান উন্নয়ন এবং ৫জি প্রযুক্তির সেবা দেওয়ার প্রস্তুতি হিসেবে বিদ্যমান কোর ও ট্রান্সমিশন নেটওয়ার্কের আধুনিকায়ন করবে সরকার। এ লক্ষ‌্যে সরকার ২ হাজার ২০৪ কোটি ৩৯ লাখ টাকার ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ৫জি সেবা প্রদানে নেটওয়ার্ক আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে বাস্তবায়ন করবে টেলিটক বাংলাদেশ লিমিটেড।

প্রকল্পের কার্যপত্র থেকে জানা গেছে, প্রকল্পটি সমগ্র বাংলাদেশে বাস্তবায়ন করা হবে। এর বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২১ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত।

প্রকল্পের প্রধান কার্যক্রমসমূহ হচ্ছে:

(ক) নতুন ৩ হাজারটি বিটিএস সাইট তৈরি (রুম, টাওয়ার, লক ইত্যাদি)। নিজস্ব ৫০০ সাইট এবং টাওয়ার শেয়ারিং-২৫০০ সাইট।

(গ) বিদ্যমান ২০০টি মোবাইল বিটিএস প্রতিস্থাপনের মাধ্যমে সাইটগুলোর আধুনিকায়ন।

(ঘ) বিদ্যমান ১ হাজারটি ২জি/৩জি মোবাইল বিটিএস সাইটে ৪জি বিটিএস সংযোজন।

(ঙ) ফিক্সড ওয়‌্যারলেস অ‌্যাকসেস (এফডব্লিউএ) প্রযুক্তি স্থাপনের মাধ্যমে সরকারি দপ্তর, হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানে ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্যে ৫ হাজারটি এফডব্লিউএ ডিভাইস স্থাপন।

(চ) আইপি লংহল (জিবিপিএস ক্ষমতাসম্পন্ন) মাইক্রোওয়েভ লিংক স্থাপন।

(ছ) শর্টহল মাইক্রোওয়েভ লিংক স্থাপন।

(জ) কোর নেটওয়ার্ক সম্প্রসারণ (আইএমএস/ভয়েস ওভার এলটিই)।

(ঝ) কোর আইপি ব্যাকবোন নেটওয়ার্ক সম্প্রসারণ এবং

(ঞ) চার্জিং, বিলিং, ভ্যালু এডেড সার্ভিস ও অন্যান্য সাবসিস্টেম সম্প্রসারণ।

এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের ভৌত ও অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ বলেছেন, ‘প্রকল্পটি বাস্তবায়ন হলে গ্রামাঞ্চলের মানুষকে ৪জি প্রযুক্তির আধুনিক টেলিযোগাযোগ সেবার পাশাপাশি ৫জি প্রযুক্তির সেবা দেওয়া সম্ভব হবে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর