,

BFB3F567-1989-4CC2-B48D-0156B141198A

মেঘনায় ধরা পড়ছে ইলিশ, খুশি জেলেরা

হাওর বার্তা ডেস্কঃ ভোলার মেঘনায় জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ। এতে হাসি ফুটেছে জেলেদের মুখে।

গত কয়েকদিন ধরে টানা বর্ষণ, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে নদীতে ইলিশের পরিমাণ বাড়ছে বলে মনে করছেন মৎস্যজীবীরা। এছাড়া ইলিশের মৌসুম শুরু হওয়ার কারণেও মাছের পরিমাণ বেড়েছে। আগামী কয়েকদিন মাছের পরিমাণ আরো বাড়বে বলে আশাবাদি তারা।

এদিকে স্থানীয় আড়তে প্রতি হালি জাটকা ২২০ টাকা, এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ হালি প্রতি ৫ হাজার টাকা, ৩০০-৪০০ গ্রাম ওজনের এক হালি ১১০০ টাকা এবং ৮০০-৯০০ গ্রাম ওজনের এক হালি ইলিশ বিক্রি হচ্ছে ১৭’শ থেকে ১৮’শ টাকা দরে।

জেলে বশির মাঝি বাংলানিউজকে বলেন, নদীতে মোটামুটি মাছের সরবরাহ বেশি। আগে সারাদিন জাল বেয়ে যে মাছ পাওয়া যেত তা দিয়ে তেলের টাকাও উঠতো না। কিন্তু এখন মাছ পাওয়া যাচ্ছে। রোববার (২৫ জুলাই) নদীতে গিয়ে ৬ হাজার টাকার মাছ বিক্রি করেছি।

ইলিশা ঘাটের আড়ৎদার সামসুদ্দিন বাংলানিউকে জানান, আগের চেয়ে এখন মাছের পরিমাণ বেশি। আগে এ ঘাটে ৫০ হাজার টাকার মাছ বিক্রি হতো না। কিন্তু এখন ২ থেকে আড়াই লাখ মাছ বিক্রি হচ্ছে।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম বলেন, ইলিশের মৌসুম শুরু হওয়ায় এখন নদীতে মাছ ধরা পড়ছে। আশা করা যায় আগস্ট মাস পর্যন্ত এমন অবস্থা চলমান থাকবে। এ বছর আমাদের ইলিশ ধরার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৮০ হাজার মেট্রিক টন। এভাবে ইলিশের উৎপাদন বাড়লে লক্ষমাত্রা অর্জিত হবে বলে আশা করা যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর