,

101053529515133-H1

ওজন কমাতে ব্ল্যাক কফি

হাওর বার্তা ডেস্কঃ সকালে উঠে এক কাপ দুধ কফি খাওয়ার অভ্যাস অনেকের। কিন্তু আপনি যদি স্বাস্থ্য সচেতন হন আর শরীরের ওজন কমাতে চান তাহলে এ অভ্যাস বদলে ফেলুন। ওজন কমাতে ব্ল্যাক কফি পান করা শুরু করুন। এছাড়া শরীরের জন্যও ভালো ব্ল্যাক কফি।

কেন ব্ল্যাক কফি খাবেন?

১) ব্ল্যাক কফিতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা তাড়াতাড়ি মেদ ঝরাতে সাহায্য করে। এ ছাড়া নতুন করে শরীরে মেদ জমতেও দেয় না।

২) ব্ল্যাক কফি শরীরের বিপাকীয় হার বাড়ায়। এতে হুট করে খিদে পেয়ে যাওয়ার প্রবণতা বন্ধ হয়। তবে  কফিতে কিন্তু চিনি মিশিয়ে খাবেন না।

৩) ব্ল্যাক কফি খেলে সারাদিন অনেক বেশি সক্রিয় থাকা যায়। কাজেও অনেক বেশি মন দেওয়া যায়। অতিরিক্ত পরিমাণ ক্যালোরি ঝরাতেও সাহায্য করে এই কফি। তাই শরীরচর্চা করার আগে ব্ল্যাক কফি খেতে পারেন।

৪) কেবল মেদ থেকেই নয়, শরীরে অতিরিক্ত পানি জমলেও ওজন বাড়তে পারে ব্ল্যাক কফি। ব্ল্যাক কফি খেলে শরীর থেকে প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত পানি বেরিয়ে যায়। ফলে ‘ওয়াটার ওয়েট’ নিয়ন্ত্রণে থাকে।

৫) ব্ল্যাক কফিতে ক্যালোরির পরিমাণ খুবই কম। এক কাপ কফিতে ক্যালোরির পরিমাণ মাত্র দুই। আর ক্যাফেইন বার করা কফি বীজ থেকে যদি কফি বানানো হয়, তা হলে সেটি ক্যালোরি-শূন্য হয়।

কী ভাবে খাবেন?

চিনি ছাড়া ব্ল্যাক কফি খুব তেতো স্বাদের লাগতে পারে। তাই একান্তই যদি খেতে অসুবিধা হয়, তা হলে বাদামের দুধ বা ক্রিম মিশিয়ে খেতে পারেন।

তবে ওজন কমাতে শুধু ব্ল্যাক কফি খেলেই হবে না, কম ক্যালোরিযুক্ত খাবারও খেতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর