বর্ষাকালে মশলা ভালো রাখতে করণীয়

হাওর বার্তা ডেস্কঃ মশলা ছাড়া রান্না অসম্পূর্ণ। মশলা রান্নায় আলাদা স্বাদ নিয়ে আসে। কিন্তু বর্ষার সময় এই মশলা নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়। স্যাঁতসেঁতে আবহাওয়ায় মশলার স্বাদ গন্ধ একেবারে নষ্ট হয়ে যায়।  এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে কিছু নিয়ম মেনে তারপর মশলা সংরক্ষণ করতে হবে।

১) মশলা কখনওই কোনও মুখ খোলা কৌটোতে রাখবেন না। বাতাস ঢুকবে না এরকম কোনও কৌটোতে রাখলে মশলা স্যাঁতসেতে হয়ে যাওয়া বা মশলায় ছাতা পড়ে যাওয়ার মতো সমস্যা হবে না। রান্নার সময় প্রয়োজনীয় পরিমাণ মশলা নিয়েই দ্রুত কৌটোর মুখ আটকে দিন।

২)  বিস্কিট বা চানাচুর ফ্রিজে ভালো থাকে ভেবে অনেকে ফ্রিজে মশলা রাখতে চান। কিন্তু এই টোটকা মশলার ক্ষেত্রে খাটবে না। ফ্রিজে মশলা রাখলে মশলা স্যাঁতসেঁতে হয়ে যেতে পারে।

৩) রান্না করার সুবিধের জন্য হাতের কাছে মশলার কৌটো রাখতে গিয়ে রান্নার চুলার একেবারে পাশে কখনো রাখবেন না। কারণ আগুনের উত্তাপে মশলার গুণাগুণ নষ্ট হয়ে যায়।

৪) কোনও জিনিসে যদি নিজস্ব গন্ধ থাকে, যেমন চা বা কফি,  তার আশপাশে মশলার কৌটো রাখবেন না। এতেও মশলার নিজস্ব গন্ধ নষ্ট হয়ে যেতে পারে।

৫) মশলা ভাল থাকে অপেক্ষাকৃত কম আলোতে। তাই খুব ভাল হয় কাঠের বাক্সে মশলা রাখলে। না হলে প্লাস্টিক বা কাঁচের কৌটায় কম আলোতে রাখার ব্যবস্থা করুন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর