,

image-443033-1626219869

দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল আয়ারল্যান্ড

হাওর বার্তা ডেস্কঃ অঘটন-ঘটন-পটীয়সী আয়ারল্যান্ড ক্রিকেট দল। হঠাৎ ক্রিকেটবিশ্বকে চমকে দিয়ে র‌্যাংকিংয়ের প্রথম সারির দলকে হারিয়ে দেয় তারা। যে কারণে দলটিকে ‘জায়ান্ট কিলার’ বলেন অনেকে।

এবার অ্যান্ডি বালবিরনির নেতৃত্বে জায়ান্ট কিলাররা হারাল দক্ষিণ আফ্রিকাকে। আইসিসি র‌্যাংকিংয়ে ১২ নম্বর দল হারাল ৫ নম্বর দলকে। তাও আবার ৪৩ রানের বড় ব্যবধানে!

ডাবলিনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় আয়ার‌ল্যান্ড।

টস হারলে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় প্রোটিয়া অধিনায়ক তেম্বা বাভুমা।

আর ওপেনিংয়ে নেমে কারিশমা দেখান আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবিরিন। ১১৭ বলে ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় ১০২ রান করেন। তার সেঞ্চুরির পর মিডলঅর্ডার ব্যাটসম্যান হ্যারি ট্যাক্টরের ৬৮ বলে ৭৯ রানের দুর্দান্ত ইনিংসে ৫ উইকেটে ২৯৫ রানের পুঁজি পায় আয়ারল্যান্ড।  ৬টি বাউন্ডারি ও চারটি ছক্কায় নিজের ইনিংসটি সাজিয়েছেন হ্যারি।

তবে হাফসেঞ্চুরি না পেলেও রাবাদা-নর্জের তুলোধোনা করা এক ইনিংস খেলেন জর্জ ডকরেল। মাত্র ২৩ বলে ৪৫ রান করেন তিনি।

২৯৬ রানের তাড়ায় নেমেই ধাক্কা খায় প্রোটিয়ারা। মাত্র ৫ রান করে ইয়ংয়ের বলে সাজঘরে ফেরেন ওপেনার এইডেন মার্করাম।

১০ করে দ্রুত বিদায় নেন অধিনায়ক বাভুমাও। এরপর বড় জুটি গড়েন অপরপ্রান্ত ধরে রাখা ওপেনার জান্নেমান মালান ও রসি ভ্যান ডার ডুসেন।

ডুসেন ম্যাকব্রাইনের বলে মাত্র ১ রানের জন্য হাফসেঞ্চুরি মিস করেন। এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে।

অপরপ্রান্তের ওপেনার জান্নেমান মালান ডকরেলের ফাঁদে পা দেওয়ার আগে ৯৬ বলে ৮৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। তবে তাতে হার এড়ানো যায়নি। শেষ ব্যাটসম্যান তাবরাইজ শামসি শূন্যরানে ফিরলে ৪৮.৩ ওভারেই ২৪৭ রানে গুটিয়ে যায় দ. আফ্রিকা।

ফল ৪৩ রানে জয় পায় আয়ারল্যান্ড।

এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে আইরিশরা। সেইসঙ্গে বিশ্বকাপ সুপার লিগে ১০ পয়েন্ট যোগাড় করে উঠে এসেছে পাঁচ নম্বরে। সিরিজের প্রথম ওয়ানডেটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর