বঙ্গবন্ধু সময়কে কঠিনভাবে ব্যবহার করেছেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সময়কে কঠিনভাবে ব্যবহার করেছেন উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধুর অবদানের ফলে আমরা আজ এই স্বাধীন দেশে বসবাস করার সুযোগ পেয়েছি। তিনিও সময়কে কঠিনভাবে ব্যবহার করেছেন যা আমরা ইতিহাস থেকে জানতে পারি।

তিনি বলেন, ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম তাঁর জীবনী গ্রন্থে লিখেছেন মানুষকে স্বপ্ন দেখতে হবে। তবে সে স্বপ্ন ঘুমিয়ে থেকে দেখার স্বপ্ন নয়। তেমন স্বপ্ন যে স্বপ্ন দেখার পর আর ঘুমানো যায়না। ঘুম চলে যায়। বঙ্গবন্ধু ঠিক সেই দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।

শনিবার দুপুরে ময়মনসিংহের ফুলবাড়িয়ায় আছিম বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে স্থানীয় অ্যারাইজ স্টুডেন্টস এসোসিয়েশন আয়োজিত মেধা ভিত্তিক পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. আলী আকবর, ময়মনসিংহ জেলা প্রশাসক মেস্তাকিম বিল্লাহ ফারুকী, জেলা পুলিশ সুপার মঈনুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা বনানী বিশ্বাস।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, একটা দেশের ভবিষ্যৎ নির্ভর করে তরুণ প্রজন্মের উপর। এটা অবধারিত সত্য। আগামী দিনের বাংলাদেশের দিক নির্দেশনা দিতে হবে তোমাদেরই। এ জন্য তোমাদের সময়ের সদ্বব্যবহার করতে হবে। আজকের ন্যানো সেকেন্ডের যুগে আমাদের মিনিটের হিসেবে থাকলে চলবেনা। চলতে হবে সেকেন্ডের হিসেবে। ময়মনসিংহের পুরো অঞ্চলে যে শিক্ষা প্রতিষ্ঠান আছে সব ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এখান থেকে বহু জ্ঞানী-গুণী ও প্রজ্ঞাবান মানুষ বেড়িয়ে গেছে। তাদের দেখেও তোমাদের শিক্ষা নিতে হবে।

ঢাবি উপাচার্য আরো বলেন, ফেব্রুয়ারি মাস ভাষার মাস। এ মাস শেষ হয়ে গেলে যেন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষ না হয়ে যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা এখন দেশ পরিচালনা করছেন। তার নেতৃত্বে দেশবাসী ঐক্যবদ্ধ হয়ে মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলাদেশ গড়ে তোলার জন্যও আহ্বান জানান তিনি।

বিডি-প্রতিদিন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর