,

TB-1

ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে ট্রাম্প-বাইডেনের বিরোধ

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাজ্য, ইউরোপের কিছু দেশ ও ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে দিতে চান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ-সংক্রান্ত এক আদেশে সইও করে ফেলেছেন তিনি। এর পরপরই এতে আপত্তি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র। বিবিসি।

প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ইউরোপের সেনজেন এলাকা থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে দিতে এক নির্দেশে সই করেছেন। ২৬ জানুয়ারি ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে দেওয়া হবে। ওই নির্দেশে আরও বলা হয়, চীন ও ইরান থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল থাকবে।

তবে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র জেন সাকি টুইটারে বলেন, ভ্রমণের বিধিনিষেধ তুলে নেওয়ার সময় এখন না। তিনি বলেন, ‘চিকিৎসা দলের পরামর্শ অনুসারে ২৬ জানুয়ারি থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা তোলার ব্যাপারে নতুন প্রশাসন রাজি নয়। বরং কোভিড-১৯-এর সংক্রমণ রোধে আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি জোরদার করার পরিকল্পনা করছি আমরা।’

সাকি আরও বলেন, বিশ্বে করোনাভাইরাসের নতুন নতুন ধরন ছড়িয়ে পড়ছে। বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সময় এটি নয়। ইউরোপ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে গত বছরের মার্চ মাসে নিষেধাজ্ঞা জারি করা হয়। আর গত বছরের মে মাসে নিষেধাজ্ঞা জারি হয় ব্রাজিল থেকে ভ্রমণে ।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এক নির্দেশে জানায়, ২৬ জানুয়ারি থেকে যারা যুক্তরাষ্ট্রে ঢুকবেন, তাদের করোনা পরীক্ষার সনদ দেখাতে হবে। ইউরোপীয় ইউনিয়ন এবং এয়ারলাইনস ইন্ডাস্ট্রি থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিতে ব্যাপক লবিং করা হচ্ছে। যুক্তরাজ্য এবং অন্যান্য ইউরোপীয় দেশে করোনাভাইরাসের নতুন ধরন সংক্রমিত হচ্ছে। এ অবস্থায় ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে ট্রাম্পের নির্দেশনার সঙ্গে বাইডেন প্রশাসনের স্বাস্থ্যবিশেষজ্ঞরা সম্মত নন।

গত বছরের মার্চ থেকে শুরু হওয়া করোনাভাইরাসের সংক্রমণে এর মধ্যে যুক্তরাষ্ট্রে প্রায় চার লাখ মানুষের মৃত্যু হয়েছে। প্রতিদিন তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। দিনে হাজার হাজার মানুষ সংক্রমিত হচ্ছেন। এমন বাস্তবতায় যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের অপেক্ষা না করেই ট্রাম্পের এমন নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি বাইডেন শিবির। আগামী বুধবার জো বাইডেনের অভিষেক অনুষ্ঠিত হওয়ার কথা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর