বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসব উদ্বোধন ও জিয়াফত অনুষ্ঠানে সরকারের সহযোগিতার জন্য আহ্বান রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আব্দুল হামিদ নিজ নিজ এলাকায় উন্নয়নের লক্ষ্যে সরকারের পাশাপাশি আঞ্চলিক, পেশাজীবি ও সামাজিক সংগঠনগুলোকে কাজ করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, সরকারের পক্ষে এককভাবে দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করা কঠিন।
বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসব উদ্বোধন ও জিয়াফত অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, ‘আঞ্চলিক, পেশাজীবি ও অন্যান্য সামাজিক সংগঠনগুলো আঞ্চলিক উন্নয়ন ও সমাজ সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এ ক্ষেত্রে সরকারের সীমাবদ্ধতা রয়েছে এবং সার্বিক উন্নয়ন নিশ্চিত করা এককভাবে সরকারের জন্য কঠিন।’
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক উৎসবের আহ্বায়ক ম. হামিদ, রাশেদুল হাসান শেলী এবং মোস্তফা জব্বার অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
আব্দুল হামিদ বলেন, বৃহত্তর ময়মনসিংহের দীর্ঘদিনের একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে এবং এই এলাকাটি অনেক বিশিষ্ট শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সমাজ কর্মীর জন্মস্থান। এ এলাকায় অনেক সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠানের রীতি রয়েছে, জিয়াফত অথবা জেফত এগুলোর মধ্যে অন্যতম। এর মাধ্যমে সকলে একত্রে ভোজনের সুযোগ সৃষ্টি হয়।
রাষ্ট্রপতি বলেন, সরকার ইতোমধ্যে ময়মনসিংহকে বিভাগ হিসেবে ঘোষণা দিয়েছে। বৃহত্তর ময়মনসিংহের অধিবাসী হিসেবে এ জন্য তিনি প্রধানমন্ত্রী ও সরকারকে ধন্যবাদ জানান।
তিনি আশা প্রকাশ করেন, বিভাগ বাস্তবায়নের মাধ্যমে ময়মনসিংহের উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত হবে।
তিনি বলেন, উন্নয়ন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক এবং উন্নয়ন প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণ উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করার ক্ষেত্রে সহায়ক।
তিনি আরো আশা প্রকাশ করেন, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম ও সমন্বয় পরিষদ ময়মনসিংহের উন্নয়নে সরকারের পাশাপাশি ভূমিকা পালন করে যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর