,

14

শিক্ষা আন্দোলনে শহীদদের প্রতি ছাত্রলীগের শ্রদ্ধা

হাওর বার্তা ডেস্কঃ সংগ্রাম ও ঐতিহ্যের ‘শিক্ষা দিবসে’ শিক্ষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

বৃহস্পতিবার সকাল ৮টায় হাইকোর্টের মূল ফটকের বাইরে শিক্ষা অধিকার চত্বরে শ্রদ্ধা জানিয়েছে সংগঠনটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।

উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ বিশ্ববিদ্যালয়, হল ও বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর পাকিস্তানি শাসন, শোষণ ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই। তাদের স্মরণে এই দিনটিকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়। জাতির এই শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে দিনটিকে ‘শিক্ষা দিবস’ হিসেবে পালন করতে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে থাকে।

উল্লেখ্য, স্বৈরশাসক আইয়ুব খান তার ক্ষমতা দখলের দুই মাসের মাথায় ১৯৫৮ সালের ৩০ ডিসেম্বর এসএম শরীফের নেতৃত্বে গঠন করেন ‘শরীফ কমিশন’ খ্যাত শিক্ষা কমিশন। পরের বছরে ১৯৫৯ খ্রিষ্টাব্দের ২৬ আগস্ট কমিশনের পেশ করা প্রতিবেদনের প্রস্তাবনাগুলো ছিল শিক্ষা সংকোচনের পক্ষে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ক্ষেত্রে ছাত্র বেতন বাড়ানোর প্রস্তাবনাই শুধু ছিল না, ২৭ অধ্যায়ে বিভক্ত শরীফ কমিশনে উচ্চশিক্ষা ধনিশ্রেণির জন্য সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছিল। আইয়ুব খানের চাপিয়ে দেয়া ‘শরীফ কমিশন’ এর শিক্ষানীতি প্রতিহত করতে গড়ে উঠেছিল ব্যাপক এই ছাত্র আন্দোলন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর