কলা ওজন বাড়ায় না কমায়? জানুন সঠিক তথ্যটি

হাওর বার্তা ডেস্কঃ সকালের নাস্তায় অনেকেই কলা খেতে ভালোবাসেন। তাছাড়া কলা বেশ পুষ্টিকর একটি ফল, যা সারা বছরজুড়েই পাওয়া যায়। তবে যারা ফিট থাকতে পছন্দ করেন তাদের মতে, কলা খেলে ওজন বেড়ে যায়। আবার কেউ কেউ মনে করেন, কলা খেলে ওজন কমে। কলা নিয়ে কোন তথ্যটি সঠিক চলুন এবার তা জেনে নেয়া যাক।

অন্য যে কোনো ফলের চেয়ে কলায় শর্করার পরিমাণ বেশি। যেমন এককাপ পরিমাণে কাটা আপেলে ৬০ ক্যালোরি থাকে। অন্যদিকে ওই পরিমাণ কলায় ১৩০ ক্যালোরি পাওয়া যায়। যারা ওজন কমাতে চান তাদের জন্য ক্যালোরিসমৃদ্ধ খাবার ক্ষতিকর।

কলায় শর্করা ছাড়া আরো অনেক পুষ্টি উপাদান রয়েছে। এতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি ও সি শরীরের জন্য দারুণ উপকারী। এছাড়া কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ ফাইবার। যা হজমে সহায়তা করে আবার পেটও ভরে রাখে। এর ফলে অন্য খাবার খাওয়ার আগ্রহ কমে যায়। যার কারণে ওজন বাড়ার আশঙ্কা কম।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, যারা কলা খেতে পছন্দ করেন তারা বিভিন্ন খাবারের পরিবর্তে খাদ্য তালিকায় কলা রাখতে পারেন। এটি ওজন কমাতে সাহায্য করবে।

এছাড়াও কলার আরো যা যা উপকারিতা রয়েছে সেগুলো হলো- 

> পটাশিয়াম এবং খনিজের ভালো উৎস হওয়ায় কলা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

> যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা বিছানায় যাওয়ার আগে কলা খেতে পারেন। এতে থাকা পটাশিয়াম মন শান্ত রাখতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের ক্লান্তি দূর করে। ফলে সহজেই ঘুম আসে।

> পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় কলা কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে।

> কলায় যদিও শর্করার পরিমাণ বেশি থাকে তারপরও ডায়াবেটিস রোগীরা কম করে কলা খেলে কোনো সমস্যা হয় না। কারণ এতে থাকা ফাইবার শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

> যারা জিমে যাওয়ার আগে সকালের নাশতা করেন তারা যদি এই তালিকায় কলা রাখেন তাহলে উপকার পাবেন। কারণ কলা শক্তির উৎস। সহজে আপনি ক্লান্ত হয়ে পড়বেন না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর