ভারতের মোটরকার র‌্যালিটি ঢুকতে পারল না বাংলাদেশে

হাওর বার্তা ডেস্কঃ দুপুর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বেনাপোল চেকপোস্টে অপেক্ষা করে অবশেষে নিজ দেশে ফিরে গেছেন ভারতীয় মোটরকার র‌্যালিতে আসা সাবেক মন্ত্রীসহ ৭১ জন ভারতীয়। ভিসা-পাসপোর্ট ঠিক থাকলেও সঙ্গে থাকা মোটরকারের বাংলাদেশে প্রবেশে কোনো অনুমতি না থাকায় আটকে যায় তাদের স্বপ্নের যাত্রা।

চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও কাস্টমস সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে যোগ দিতে ভারতের পশ্চিমবঙ্গের সাবেক পরিবহন ও ক্রীড়ামন্ত্রী মদন মিত্রের নেতৃত্বে ৭১ সদস্যের একটি মোটরকার র‌্যালি রোববার দুপুর ১২টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

বেনাপোল নোম্যান্সল্যান্ডে দলটিকে ফুল দিয়ে শুভেচ্ছাও জানানো হয়। কাগজপত্রের জটিলতা থাকায় সন্ধ্যা ৬টা পর্যন্ত অপেক্ষার পর পাসপোর্টের সিল বাতিল করলে র‌্যালি নিয়ে তারা ভারতে ফিরে যায়।

র‌্যালির নেতৃত্বে থাকা পশ্চিমবঙ্গের সাবেক পরিবহন ও ক্রীড়ামন্ত্রী মদন মিত্র বলেন, বাংলাদেশের ৫০ বছর পূর্তি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে স্বাগত জানাতে আমরা কার র‌্যালি নিয়ে এসেছিলাম। কিন্তু সব কাগজ ঠিক থাকলেও কেবল র‌্যালি নিয়ে ভ্রমণের কোনো চিঠি না থাকায় বেনাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ চেকপোস্টে ঢুকতে দিলেও বাংলাদেশের অভ্যন্তরে যেতে দেয়নি। মনে বড় ব্যথা ও কষ্ট নিয়ে ফিরে যাচ্ছি।

Benapole-India-Motor-Rally-02

র‌্যালির সদস্য সুজাতা সাহা বলেন, স্বাধীনতাযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান জানতে এবং বিশ্ববাসীকে জানাতে এ র‌্যালির আয়োজন করেছিলাম। কিন্তু সব স্বপ্ন এখানে থেমে গেল। যেহেতু সিঙ্গেল এন্ট্রির ভিসা তাই অনেকের পাসপোর্টে প্রথম এন্ট্রি সিল বাতিল হয়েছে। পরবর্তীতে খুব তাড়াতাড়ি আবার আসা অনিশ্চিত হয়ে পড়বে।

মুজিববর্ষে ৭১ সদ্যস্যের এই মোটরকার র‌্যালিটি আজ (সোমবার) ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করার কথা ছিল। পরে ঢাকা হয়ে কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ ও রংপুর হয়ে আগামী ৭ মার্চ চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে ভারতের শিলিগুড়ি হয়ে কলকাতায় ফেরার কথা ছিল।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, র‌্যালি নিয়ে প্রবেশের অনুমতি থাকতে হয়। কারণ পথে নিরাপত্তার বিষয় থাকে। তাদের এ ধরনের কোনো অনুমতি না থাকায় ওপর মহলের সঙ্গে কথা বলে ফেরত পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর