Iranians take to the streets in support of the Islamic republic's government and supreme leader, Ayatollah Ali Khamenei, in the cenral city of Arak, southwest of the capital Tehran, on November 20, 2019, as President Hassan Rouhani said the country's people had defeated an "enemy conspiracy" behind a wave of violent street protests. - Demonstrations erupted in sanctions-hit Iran last week after an announcement the price of petrol would be raised by as much as 200 percent, with motorists blocking major roads in Tehran before the unrest spread rapidly to at least 40 urban centres, with petrol pumps torched, police stations attacked and shops looted. (Photo by STR / AFP)

ইরানে হেলিকপ্টার থেকে গুলি করে বিক্ষোভকারীদের হত্যা

হাওর বার্তা ডেস্কঃ ইরানে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ চলাকালে ২১টি শহরে শতাধিক প্রতিবাদকারী নিহত হয়েছেন বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছে। মঙ্গলবার লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি জানায়, স্নাইপাররা ছাদ থেকে রাস্তায় জড়ো হওয়া বিক্ষোভকারীদের গুলি করেছে।

এমনকি হেলিকপ্টার থেকেও গুলি করা হয়েছে। বিক্ষোভকারীদের লাশ ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি দাফন করা হয়েছে বলেও অভিযোগ অ্যামনেস্টির। খবর রয়টার্সের।

ইরানে জ্বালানির মূল্য অন্তত ৫০ শতাংশ বৃদ্ধির ঘোষণার পর শুক্রবার থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। প্রতিবাদকারীরা না থামলে ‘চূড়ান্ত’ পদক্ষেপ গ্রহণ করা হবে বলে সোমবার সতর্ক করেছিল ইরানের অভিজাত রেভোল্যুশনারি গার্ড বাহিনী।

এ হুমকির একদিন পর মঙ্গলবার প্রতিবাদের মাত্রা হ্রাস পেয়েছে বলে জানান এক ইরানি কর্মকর্তা।

এক বিবৃতিতে অ্যামনেস্টি জানিয়েছে, প্রত্যক্ষদর্শীদের পাঠানো বিশ্বাসযোগ্য প্রতিবেদন, ?যাচাই করা ভিডিও ও মানবাধিকারকর্মীদের পাঠানো তথ্যানুযায়ী ইরানের ২১টি শহরে অন্তত ১০৬ জন প্রতিবাদকারী নিহত হয়েছেন। মৃতের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে সংস্থাটি বিশ্বাস করে।

কিছু প্রতিবেদনে প্রায় ২০০ জনের মতো নিহত হয়েছেন বলে ধারণা দেয়া হয়েছে। প্রতিবেদনগুলোতে ইরানি নিরাপত্তা বাহিনীগুলোর অবৈধ হত্যাকাণ্ডের মর্মস্পর্শী নমুনা এবং মূলত শান্তিপূর্ণ প্রতিবাদ দমনে তারা অতিরিক্ত ও প্রাণঘাতী শক্তি প্রয়োগ করেছে বলেও প্রকাশ পেয়েছে।

গোয়েন্দা সংস্থাগুলো ও নিরাপত্তা বাহিনী লাশগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর না করে ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি করে কবর দিতে অন্যদের বাধ্য করেছে বলেও অভিযোগ অ্যামনেস্টির।

এক সংবাদ সম্মেলনে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি শান্তি ফিরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন। কিন্তু ইন্টারনেট বন্ধ থাকা সত্ত্বেও তা লঙ্ঘন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে সোমবার রাতে রাস্তায় নিরাপত্তা বাহিনীর ব্যাপক উপস্থিতির পরও প্রতিবাদ অব্যাহত আছে।

প্রায় এক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে ইরানের কর্তৃপক্ষ জানিয়েছে।

সিরিয়া-ইরানের সামরিক স্থাপনায় ইসরাইলি হামলা : সিরিয়ার বিভিন্ন সামরিক লক্ষ্যে ও দেশটিতে মোতায়েন ইরানি সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে ইসরাইল। মঙ্গলবার সিরিয়া থেকে ইসরাইলে চালানো রকেট হামলা চালানো হয়।

এর জবাবে বুধবার এসব হামলা করল বলে জানিয়েছেন ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আভিচে আদ্রে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, এ হামলায় ১১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাতজনই ইরানি নাগরিক।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ইসরাইলি জঙ্গি বিমানগুলো থেকে ছোড়া অধিকাংশ ক্ষেপণাস্ত্র সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ধ্বংস করে দিয়েছে।

অপরদিকে ইসরাইলের সামরিক বাহিনী জানায়, মঙ্গলবার তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পদ্ধতি সিরিয়া থেকে ছোড়া চারটি রকেট গুলি করে নামিয়েছে। এক টুইটে আদ্রে বলেছেন, ‘সিরিয়ার ভেতরে সিরীয় সেনাবাহিনী ও ইরানি কুদস বাহিনীর বহু সামরিক লক্ষ্যে ইসরাইলি জঙ্গিবিমানগুলো আঘাত হেনেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর