ফোন বানানো বন্ধই করে দিল হুয়াওয়ে

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্র বাণিজ্য বিষয়ক নিষেধাজ্ঞা তিন মাস শিথিল করলেও নতুন আশা খুঁজে পাচ্ছে না চীনা ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ে। সাউথ চীনা মর্নিং পোস্ট তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিষ্ঠানটি নতুন ফোন বানানো ইতিমধ্যে বন্ধ করে দিয়েছে।

কয়েক দিন আগে হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েড সেবাসহ নিজেদের কিছু কার্যক্রম বন্ধ করার ঘোষণা দেয় গুগল। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানায়, হুয়াওয়ের নতুন ফোনে পাওয়া যাবে না অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট। একই সঙ্গে জনপ্রিয় সেবা গুগল প্লে স্টোর, জিমেইল, ক্রোম ব্রাউজার এবং ইউটিউবও চলবে না। তবে আগে যারা এই কোম্পানির ফোন কিনেছেন, তাদের কোনো সমস্যা হবে না।

হুয়াওয়ের পরিকল্পনা ছিল ২০২০ সাল নাগাদ স্যামসাংকে সরিয়ে সেরা ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের খেতাব দখল করা। কিন্তু আমেরিকার কারণে তাদের সেই আশা আর পূরণ হচ্ছে না। বরং বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

হুয়াওয়ের বর্তমান প্রধান ঝাও মিংও সেটি স্বীকার করে নিয়েছেন, ‘উদ্ভূত পরিস্থিতিতে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারব কি না, সেটা এখনই বলতে পারছি না। এখন আমাদের ক্ষতি মোকাবিলা করার সময়।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর