স্বৈরাচারী কায়দায় বাসভাড়া আদায় হচ্ছে

যাত্রী পরিবহনে এখনও স্বৈরাচারী কায়দায় ভাড়া আদায় হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, মালিকদের সঙ্গে আলাপ করেই বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত সরকার নিলেও স্বৈরাচারী কায়দায় বাস ভাড়া নেয়া হচ্ছে।

রবিবার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণে আইনগত উদ্যোগ’ শীর্ষক নীতিমালা বিষয়ক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। যাত্রীরা ৯৭ শতাংশ ক্ষেত্রে বেশি ভাড়া আদায় করার অভিযোগ করেছেন বলেও উল্লেখ করেন মন্ত্রী।

এসময় মন্ত্রী সড়ক দুর্ঘটনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত প্রতিবেদনের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন। তিনি বলেন, সংস্থাটির তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর ২১ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। যার অর্থ প্রতিদিন দেশে গড়ে প্রায় ৫৯ জন মানুষ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। তিনি এই হিসাবকে কল্পনাপ্রসূত বলেও অভিহিত করেন।

ব্র্যাক আয়োজিত এই সংলাপে মালিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘আপনারাই আইনের কথা বলবেন, আইনের অংশীদার হবেন, আবার নিজেরাই আইন লঙ্ঘন করবেন এটা হয় না।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের পরিচালক আসিফ সালেহ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান। এছাড়াও আরো বক্তব্য দেন ব্র্যাকের প্রশাসন কর্মসূচির পরিচালক আহমেদ নাজমুল হুসেইন, অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ কর্মসূচির পরিচালক কেএএম মোর্শেদ, সাংবাদিক আবেদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর