১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব হচ্ছে না

হাওর বার্তা ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২০১৯ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক উৎসব যথাসময়ে হচ্ছে না। বছরের প্রথমদিন সারাদেশে বই উৎসব পালনের রেওয়াজ রয়েছে। কিন্তু একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর একদিন পর পাঠ্যপুস্তক উৎসব করা সম্ভব হবে কিনা এ বিষয়ে এখনও কোন নির্দেশনা জারি করেনি শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচনের পরদিন সারাদেশের স্কুল বন্ধ থাকবে।

এছাড়া নির্বাচন পরবর্তী পরিস্থিতির কথা বিবেচনা করে পাঠ্যবই বিতরণের দিনক্ষণ ঠিক করতে পারছে না দুই মন্ত্রণালয়। দুই মন্ত্রণালয়ের মন্ত্রীদের নিয়ে বই উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। নির্বাচনের পরে কোন মন্ত্রী থাকবে না, কে উদ্বোধন করবেন-এ নিয়ে সংশয় দেখা দিয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘নতুন শিক্ষাবর্ষের বই উৎসব কবে হবে তা এখনও ঠিক হয়নি। আমরা এখনও এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পাইনি। তবে ১৪ ডিসেম্বরের আগেই সব বই শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে যাবে। সরকার যেদিনই বই উৎসব করুক না কেন বইয়ের কোন সমস্যা হবে না।’

এনসিটিবি জানায়, আগামী শিক্ষাবর্ষের জন্য সারাদেশের ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বিনামূল্যের পাঠ্যবই ছাপা হচ্ছে। প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত মোট বইয়ের সংখ্যা ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে ৯৯ শতাংশ বই ছাপার কাজ শেষ হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর