Myanmar leader Aung San Suu Kyi attends during an opening session of the 31th ASEAN Summit in Manila, Philippines, Monday, Nov. 13, 2017 (Athit Perawongmetha/Pool Photo via AP)

তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফেরত নিতে পারে মিয়ানমার

হাওর বার্তা ডেস্কঃ মিয়ানমারের সামরিক বাহিনীর অত্যাচার-নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি। খবর ম্যানিলা বুলেটিনের।  আজ ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অনুষ্ঠিত দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের ৩১তম সম্মেলনের এক প্লেনারি অধিবেশনে এই প্রতিশ্রুতি দেন তিনি।

ফিলিপাইনের প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রোক জুনিয়র সাংবাদিকদের জানান, সম্মেলনে সু চি বলেছেন, বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের দেশে ফেরত নেয়া হবে।

বৈঠকে সু চি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়ে ‘উদ্বেগ’ জানান। কূটনৈতিক সূত্রগুলো জানায়, অধিবেশনে রোহিঙ্গাদের বিষয়টি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের পক্ষ থেকে উত্থাপন করা হয়।

আসিয়ান সম্মেলনে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি প্রসঙ্গটি ওঠার পর মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমার আনান কমিশনের প্রস্তাব মেনে চলছে।

হ্যারি রক জুনিয়র সাংবাদিকদের বলেন, ‘মানবিক সহায়তাকে অভিনন্দন এবং বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের তিন সপ্তাহের মধ্যে অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের (রোহিঙ্গাদের) প্রত্যাবাসন করা হবে।’

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা শুরুর পর ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর